বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮

চবিতে ভর্তির আবেদন দেড় লাখ ছাড়াল

প্রকাশিতঃ বৃহস্পতিবার, এপ্রিল ২৯, ২০২১, ৪:০২ অপরাহ্ণ

চট্টগ্রাম:  সোমবার (১২ এপ্রিল) থেকে আজ বৃহস্পতিবার (২৯ এপ্রিল) বেলা ১টা পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) স্নাতক পর্যায়ে ভর্তি হতে বিভিন্ন ইউনিট, উপ-ইউনিটে ১লাখ ৭০ হাজার ভর্তি-ইচ্ছু শিক্ষার্থী আবেদন করেছেন।

আজ বৃহস্পতিবার ১টা পর্যন্ত ‘এ’ ইউনিটে আবেদন করেছেন ৬২ হাজার ৫৮ জন শিক্ষার্থী। এ ছাড়া ‘বি’ ইউনিটে ৩৯ হাজার ২৬৩, ‘সি’ ইউনিটে ১২ হাজার ৪০৭, ‘ডি’ ইউনিটে ৪৮ হাজার ৩৯২, ‘বি-১’ উপ ইউনিটে ২ হাজার ৮৮৪, ‘ডি-১’ উপ ইউনিটে ৩ হাজার ৯৮৩ জন আবেদন করেছেন।

আরও ৯ দিন অর্থাত ৭ মে রাত ১২টা পর্যন্ত আবেদন করা যাবে। টাকা জমা দেওয়া যাবে ১১ মে পর্যন্ত। প্রবেশপত্র সংগ্রহ করা যাবে ৭ জুন থেকে ভর্তি পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগে পর্যন্ত।

প্রবেশপত্র সংগ্রহ ১ জুন থেকে শুরু হওয়ার কথা ছিল। এছাড়া বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে ভর্তির বিস্তারিত তথ্য জানা যাবে। ওয়েবসাইট লিংক: (https://admission.cu.ac.bd/)।

বিশ্ববিদ্যালয়ে উপাচার্য শিরীণ বলেন, আবেদন দেরিতে শুরু হয়েছিল। এ কারণে ৭ দিন বাড়ানো হয়েছে। আবেদনের সময় বাড়ানোর কারণে দুটি তারিখ পরিবর্তন করা হয়েছে। আগে ৯ মে পর্যন্ত আবেদনপত্র সংশোধনের তারিখ নির্ধারণ করা ছিল। এখন সংশোধন করা যাবে ১৮ মে পর্যন্ত।

তিনি বলেন, করোনা সংক্রমণের হার না কমলে বা পরিস্থিতি আরও নাজুক হলে ভর্তি পরীক্ষার তারিখ পেছানো হবে। তবে এটি নিয়ে এখনো কোনো আলোচনা হয়নি। ভর্তির আবেদন প্রক্রিয়া শেষ হলে আলোচনা করে সিদ্ধান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। ইতিমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার তারিখ পিছিয়ে দেওয়া হয়েছে। সে হিসেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাও পেছানো হতে পারে।

এবারও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ১০০ নম্বরে অনুষ্ঠিত হবে। বহুনির্বাচনী পদ্ধতির এই ভর্তি পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হবে ৪০।

কর্তৃপক্ষের সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী, ‘বি’ ইউনিটের পরীক্ষা হবে ২২ ও ২৩ জুন, ‘ডি’ ইউনিটে ২৪ ও ২৫ জুন, ‘এ’ ইউনিটে ২৮ ও ২৯ জুন, ‘সি’ ইউনিটে ৩০ জুন এবং ‘বি-১’ ও ‘ডি-১’ উপ-ইউনিটে ১ জুলাই।