সোমবার, ৬ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮

আবাসনশিল্পে নিবন্ধনব্যয় ৬-৭ শতাংশ হ্রাস চায় রিহ্যাব

চট্টগ্রামে শুরু হচ্ছে চারদিনের রিহ্যাব ফেয়ার

প্রকাশিতঃ মঙ্গলবার, নভেম্বর ১৬, ২০২১, ৫:৫৫ অপরাহ্ণ

চট্টগ্রাম : জাতীয় প্রবৃদ্ধিতে ১৫% ভূমিকা রাখা আবাসনশিল্পে নিবন্ধনব্যয় ৬-৭ শতাংশে কমিয়ে আনার দাবি জানিয়েছেন রিয়েল এস্টেট এ্যান্ড হাউজিং এসােসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) চট্টগ্রাম রিজিওনাল কমিটির চেয়ারম্যান আবদুল কৈয়ূম চৌধুরী।

মঙ্গলবার (১৬ নভেম্বর) দুপুরে চট্টগ্রাম ক্লাব অডিটরিয়ামে রিহ্যাব চট্টগ্রাম ফেয়ার-২০২১ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি দাবি জানান।

তিনি বলেন, সম্প্রতি এই খাতের নিবন্ধনব্যয় ২ শতাংশ কমানাে হয়েছে। রিহ্যাবের পক্ষ থেকে নিবন্ধনব্যয় আরাে ৪ শতাংশ কমানাের জন্য আমরা অনুরোধ করেছি। আবাসন শিল্পের নিবন্ধনব্যয় কমিয়ে আনলে এ খাত দেশের অর্থনীতিতে আরাে বেশি অবদান রাখতে পারবে। এতে রিহ্যাবের ৯০৮টি সদস্য ডেভেলপার প্রতিষ্ঠান ও ৪০ লক্ষ শ্রমিক লাভবান হতে পারবে।

গ্রাহকদের দীর্ঘমেয়াদী ঋণসুবিধা দেওয়ার কথা উল্লেখ করে কৈয়ূম চৌধুরী বলেন, গত মাসে ফ্ল্যাট কেনার জন্য বাংলাদেশ ব্যাংক সর্বোচ্চ দুই কোটি টাকা পর্যন্ত গৃহঋণ দেওয়ার প্রজ্ঞাপন জারি করেছে। যেটা আগে এক কোটি বিশ লক্ষ টাকা পর্যন্ত ছিল। এটা অবশ্যই আবাসন খাতের জন্য ইতিবাচক। কিন্তু এখনও সকল নাগরিকের জন্য দীর্ঘমেয়াদী ঋণের ব্যবস্থা না থাকা এবং ব্যাংক ঋণের উচ্চহার এই খাতের বড় প্রতিবন্ধকতা। এবিষয়ে সরকারের সুনজর দেওয়া প্রয়োজন বলে মনে করেন তিনি।

রিহ্যাব চট্টগ্রাম ফেয়ার-২০২১ প্রসঙ্গে তিনি বলেন, বিগত সময়ে চট্টগ্রামে রিহ্যাব ১৩টি ফেয়ার সফলভাবে সম্পন্ন করেছে। আগামী ১৮-২১ নভেম্বর পর্যন্ত চার দিনব্যাপী রিহ্যাব চট্টগ্রাম ফেয়ার-২০২১ এর আয়ােজন করেছি। এবারের ফেয়ারে ৭১টি স্টল থাকছে। ফেয়ারে রিয়েল এস্টেট কোম্পানি ছাড়াও বেশকিছু আর্থিক প্রতিষ্ঠান, বিল্ডিং ম্যাটেরিয়ালস ও লিংকেজ প্রতিষ্ঠানকে অংশগ্রহণ এই ফেয়ারে।

উদ্বোধনী অধিবেশনে বিশেষ শিশুদের বিশেষ চাহিদা পূরণের জন্য সরঞ্জামসহ আর্থিক সহায়তা প্রদানের ব্যবস্থা, মেলায় প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত ক্রেতা-দর্শনার্থীরা প্রবেশ করতে পারবেন। মেলায় থাকছে দুই ধরনের (সিঙ্গেল ও মাল্টিপল) টিকিট। সিঙ্গেল প্রবেশ মূল্য ৫০ টাকা, আর মাল্টিপল প্রবেশ মূল্য ১০০ টাকা।

এছাড়া আগত দর্শকদের জন্য থাকছে লটারির ব্যবস্থা, যার মাধ্যমে প্রতিদিন দর্শকরা পাবেন পুরস্কার।

১৮ নভেম্বর রিহ্যাব চট্টগ্রাম ফেয়ার-২০২১ এর উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এমপি।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট-১ কামাল মাহমুদ, রিহ্যাব চট্টগ্রাম রিজিওনাল কমিটি কো-চেয়ারম্যান-১ ইঞ্জিনিয়ার মােহা. দিদারুল হক চৌধুরী, রিহ্যাব চট্টগ্রাম রিজিওনাল কমিটির কো-চেয়ারম্যান-২ মাহবুব সােবহান জালাল তানভীর এবং রিহ্যাব চট্টগ্রাম রিজিওনাল কমিটির অন্যান্য সদস্যরা।

একুশে/জেআইএস/এটি