মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯

টাকার মান আরও কমেছে

প্রকাশিতঃ ১৩ জুন ২০২২ | ৯:২০ অপরাহ্ন


ঢাকা : ডলারের বিপরীতে টাকার মান আরও ৫০ পয়সা কমিয়েছে বাংলাদেশ ব্যাংক। আন্তব্যাংকে প্রতি ডলারের বিনিময় মূল্য নির্ধারণ করা হয়েছে ৯২ টাকা ৫০ পয়সা, আগে যা ছিল ৯২ টাকা।

৯২ টাকা ৫০ পয়সা দরে সোমবার (১৩ জুন) ব্যাংকগুলোর কাছে ১০ কোটি ৫০ লাখ ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক। ফলে গত দুই মাসে ডলারের দাম ৬ টাকার বেশি বৃদ্ধি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

অবশ্য ব্যাংকগুলো আমদানিকারকদের কাছ থেকে প্রতি ডলারের জন্য ৯৫ টাকা থেকে ৯৮ টাকা নিচ্ছে। আর প্রবাসী আয় আনছে ৯৪ টাকার বেশি দরে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, সোমবার ৯২ টাকা ৫০ পয়সায় ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক।

এর আগে প্রবাসী আয় আনতে ডলারের দামের সীমা তুলে দেয় বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে ব্যাংকগুলোকে জানিয়ে দেওয়া হয়, বাজারের সঙ্গে সঙ্গতি রেখে ব্যাংকগুলো নিজেরাই ডলারের দাম নির্ধারণ করতে পারবে। এরপর থেকে নিয়মিত বাড়ছে ডলারের দাম।

এর আগে ৭ জুন কেন্দ্রীয় ব্যাংক বিভিন্ন ব্যাংকের কাছে এক ডলারের বিপরীতে ৯২ টাকা নিয়েছে। আগের দিন ৬ জুন ছিল ৯১ টাকা ৯৫ পয়সা। এর আগে গত ৫ জুন ছিল ৯১ টাকা ৫০ পয়সা, ৪ জুন ৮৯ টাকা ৯০ পয়সা। গত ৩১ মে ছিল ৮৯ টাকা।