শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯

চার বছরে ১৪৪টি ম্যাচ খেলবে বাংলাদেশ

প্রকাশিতঃ ১৯ জুলাই ২০২২ | ১:১৭ অপরাহ্ন


খেলাধুলা ডেস্ক : আইসিসির এফটিপিতে (ফিউচার ট্যুরস প্রোগ্রাম) যেন জ্যাকপট পেয়েছে বাংলাদেশ। ২০২৩ থেকে ২০২৭- এই চার বছরের চক্রে টাইগারদের ৩৪টি টেস্ট খেলার কথা একদিন আগেই জানা গিয়েছিল।

এখন আরও জানা গেল, আগামী চার বছর সর্বোচ্চ ৫৯টি ওয়ানডে খেলবে তারা। আগামী চার বছরে বাংলাদেশ ছাড়া পঞ্চাশের বেশি ওয়ানডে রয়েছে কেবল শ্রীলঙ্কার, ৫৮টি। আর টাইগাররা টি২০ খেলবে ৫১টি। চার বছরের চক্রে বাংলাদেশ মোট ১৪৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলবে।

এই এফটিপি এখনও আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি। ২৫ ও ২৬ জুলাই ইংল্যান্ডের বার্মিংহামে হতে যাওয়া আইসিসির আগামী বার্ষিক সাধারণ সভায় এটা পাস হওয়ার কথা রয়েছে। সামান্য পরিমার্জন হলেও এই সূচিতে বড় কোনো পরিবর্তন আসার সম্ভাবনা নেই বললেই চলে। জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ক্রিকইনফো প্রকাশ করেছে চার বছরের খসড়া এই এফটিপি।

এ ছাড়া এই এফটিপির বাইরে দুই বোর্ডের সমঝোতায় দ্বিপক্ষীয় সিরিজও আয়োজন করতে পারবে। চলমান এফটিপির ৩০ টেস্টের মধ্যে ২৮টি খেলে ফেলেছে বাংলাদেশ। এ বছরের শেষ দিকে ভারতে গিয়ে অবশিষ্ট ২টি টেস্ট তারা খেলবে। ওয়ানডেতে বাংলাদেশ বেশ সমীহ জাগানো দল। সম্প্রতি উইন্ডিজকে তাদের মাটিতে হোয়াইটওয়াশ করে আসা সেটারই প্রমাণ। এ কারণেই প্রিয় ফরম্যাট ওয়ানডেতে টাইগারদের বেশি ম্যাচ পাওয়াটা মোটেও অবাক হওয়ার মতো বিষয় নয়। তবে চার বছরের চক্রে ৩৪টি টেস্ট বাগিয়ে নিয়ে সত্যিই চমক দিয়েছে বাংলাদেশ।