বৃহস্পতিবার, ৬ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯

পণ্যবাহী লাইটার জাহাজের ভাড়া বাড়ল

প্রকাশিতঃ ১১ অগাস্ট ২০২২ | ১১:৩৫ অপরাহ্ন


ঢাকা : জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পরিপ্রেক্ষিতে দেশের অভ্যন্তরে চলাচলকারী পণ্যবাহী লাইটার জাহাজের ভাড়া বাড়ানো হয়েছে। ফলে এখন থেকে নদীপথে ঢাকা, বরিশাল ও চাঁদপুরে পণ্য বহনের ক্ষেত্রে ২২ শতাংশ ছাড়াও দেশের অন্যান্য গন্তব্যের ক্ষেত্রে ১৫ শতাংশ বাড়তি ভাড়া গুণতে হবে। গত ৬ আগস্ট থেকে বর্ধিত এই ভাড়া কার্যকর হিসেবে ধরা হবে।

বৃহস্পতিবার (১১ আগস্ট) লাইটারেজ জাহাজ পরিচালনাকারী সংস্থা ওয়াটার ট্রান্সপোর্ট সেলের (ডব্লিউটিসি) নির্বাহী কমিটির জরুরি এক সভায় ভাড়া বাড়ানোর এই সিদ্ধান্ত হয়।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, চট্টগ্রাম থেকে ঢাকা, বরিশাল ও চাঁদপুর রুটে পণ্য পরিবহনের ক্ষেত্রে ২২ শতাংশ ভাড়া বাড়ানো হয়েছে। এছাড়া ঢাকার বাইরে অন্যান্য রুটে ভাড়া বাড়ানো হয়েছে ১৫ শতাংশ। তবে, চট্টগ্রামের স্থানীয়ভাবে পণ্য পরিবহনের জন্য ভাড়া বাড়ানো হয়নি। এছাড়া নতুন এই সিদ্ধান্ত একমাস পর্যবেক্ষণের পর চট্টগ্রামে ভাড়া বাড়ানো হবে কি না- সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে, ২২ শতাংশ হারে ভাড়া বাড়ানোর ফলে চট্টগ্রাম থেকে ঢাকা ও নারায়ণগঞ্জ অঞ্চলে নৌপথে লাইটার জাহাজে পণ্য পরিবহনে টনপ্রতি ৪৭৮ টাকার বদলে ১০৫ টাকা যোগ হয়ে এখন ৫৮৩ টাকায় উন্নীত হয়েছে।

ওয়াটার ট্রান্সপোর্ট সেলের (ডব্লিউটিসি) কনভেনর নুরুল হক ভাড়া বাড়ানোর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ডব্লিউটিসির অধীনে এক হাজার থেকে ১২শ’ লাইটার জাহাজ রয়েছে। যে দিন থেকে ডিজেলের দাম বাড়ানো হয়েছে, অর্থাৎ গত ৬ আগস্ট থেকে লাইটারেজের ভাড়াও বর্ধিত হারে সমন্বয় হবে।