বৃহস্পতিবার, ৬ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯

পাকিস্তানকে হারিয়ে এশিয়া কাপের শিরোপা শ্রীলঙ্কার

প্রকাশিতঃ ১২ সেপ্টেম্বর ২০২২ | ১২:১১ পূর্বাহ্ন


দুবাই : ফাইনাল হয়েছে ফাইনালের মতোই। সুপার ফোরের মতো ক্ষণে ক্ষণে রঙ না পাল্টালেও দারুণভাবে ম্যাচে ফিরেছে শ্রীলঙ্কা। ওয়ানিন্দু হাসারাঙ্গা ও প্রমোদ মাধুসানের অবিশ্বাস্য বোলিংয়ে পাকিস্তানকে ২৩ রানে হারিয়ে এশিয়া কাপের শিরোপা জিতে নিলো লঙ্কানরা।

শ্রীলঙ্কা জয়ের সুবাস পেতে শুরু করে ১৭তম ওভারে। ৪ উইকেট নিয়ে পাকিস্তানকে ম্যাচ থেকে ছিটকে দেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। একই ওভারে তুলে নেন মোহাম্মদ রিজওয়ান, আসিফ আলী ও খুশদিল শাহকে। সমতায় থাকা ম্যাচ শ্রীলঙ্কার দিকে একপেশে মোড় নেয় এতে।

এর আগে লঙ্কানদের করা ১৭০ রানের জবাবে প্রথম ওভারে কোনো বল না হতেই ৯ রানের বোনাস পায় পাকিস্তান। তবে এই সুযোগ কাজে লাগাতে পারেনি তারা। বিশেষ করে আজকেও শুরুতেই দলকে বিপদে রেখে গেছেন অধিনায়ক বাবর আজম। ৬ বলে মাত্র ৫ রান করে আগের ম্যাচে অভিষেক হওয়া প্রমোদ মধুশানের বলে ফিরেন তিনি।

বাবর ফেরার পরের বলেই আউট হন ফখর জামান। চতুর্থ ওভারের মাথায় ২২ রানে ২ উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় পাকিস্তান। পাওয়ারপ্লেতে মাত্র ৩৭ রান তুলতে সক্ষম হয় পাক বাহিনী। ফাইনালের মতো এত গুরুত্বপূর্ণ ম্যাচে যেটা দলের ব্যাটিংয়ে বাড়তি চাপ সৃষ্টি করে।

সেখান থেকে দলকে লড়াইয়ে ফেরান ওপেনার মোহাম্মদ রিজওয়ান ও ইফতিখার আহমেদ। তারা দু’জনে ৫৯ বলে গড়েন ৭১ রানের জুটি। এরপর আবারও ব্যাটিং বিপর্যয়ে পড়ে পাকিস্তান। দ্রুত ফিরে যান মোহাম্মদ নওয়াজ, রিজওয়ান, আসিফ আলী এবং খুশদিল শাহ। তখনও ম্যাচ জিততে ২০ বল থেকে ৫৯ রান প্রয়োজন বাবরের দলের।

হাসারাঙ্গার অতিমানবীয় ১৭তম ওভারের পরের ওভারে শাদাবকে ফেরান থিকসানা।