বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯

বিশ্রামে পাঠানো হচ্ছে ভারতের কোচ দ্রাবিড়কে

প্রকাশিতঃ ১১ নভেম্বর ২০২২ | ৪:৩৫ অপরাহ্ন


খেলাধুলা ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপের চলতি আসরে সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছে ভারত। বিশ্বকাপের ব্যর্থ মিশন শেষে বিশ্রামে যাচ্ছে ভারত দলের পুরো কোচিং স্টাফ।

দলের হেড কোচ রাহুল দ্রাবিড়ের পরিবর্তে নিউজিল্যান্ড সফরে দায়িত্ব দেয়া হচ্ছে ভিভিএস লক্ষ্মণকে।

আগামী ১৮ নভেম্বর নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ খেলতে যাবে ভারত। আর এ সফরে থাকছেন না নিয়মিত কোনো কোচিং স্টাফ। তাদের ছুটিতে পাঠিয়ে অন্তর্বর্তীকালীন দায়িত্ব পালন করবেন লক্ষণ।

বিসিসিআই জানিয়েছে, ব্যাটিং কোচের দায়িত্ব দেয়া হয়েছে হৃষিকেশ কানিতকরকে। আর বোলিং কোচের দায়িত্বে থাকছেন সাইরাজ বাহুতুলে। নিউজিল্যান্ড সফরে হেড কোচ হিসেবে থাকবেন লক্ষ্মণ।

ভারতের সাবেক ক্রিকেটার লক্ষ্মণ এর আগে জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ড সফরে ভারত জাতীয় দলের কোচের দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া সাউথ আফ্রিকার বিপক্ষে ঘরের মাঠে ওয়ানডেতে তিনি ভারতকে কোচিং করিয়েছেন। ফেব্রুয়ারিতে ওয়ানডে বিশ্বকাপজয়ী ভারতের অনূর্ধ্ব-১৯ দলের দায়িত্বেও ছিলেন অভিজ্ঞ এ কোচ।

আগামী শুক্রবার ওয়েলিংটনে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ দিয়ে ভারতের নিউজিল্যান্ড সফর শুরু হবে। এ সফরের পর বাংলাদেশের বিপক্ষে সিরিজে আবারও কোচিংয়ের দায়িত্ব ফিরে পাবেন দ্রাবিড়।

কোচিং দলকে বিরতি দেয়া ছাড়াও নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা, সিনিয়র ব্যাটার ভিরাট কোহলি এবং কেএল রাহুলকেও বিশ্রাম দিয়েছে ভারতের ক্রিকেট বোর্ড।

কিউইদের বিপক্ষে আগামী ১৮ নভেম্বর শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। প্রথম ম্যাচ ওয়েলিংটনে।

টি-টোয়েন্টি সিরিজের পর প্রথম ওয়ানডে ম্যাচ ২৫ নভেম্বর। এরপর বাংলাদেশের বিপক্ষে ৩টি ওয়ানডে ও দুটি টেস্ট খেলবে টিম ইন্ডিয়া। ৪ ডিসেম্বর শুরু হবে বাংলাদেশ-ভারত প্রথম ওয়ানডে।

অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া টি-টোয়েন্টি সিরিজে ভারতের নেতৃত্ব দেবেন। আর শিখর ধাওয়ান ওয়ানডেতে দলকে নেতৃত্ব দেবেন।