শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

‘ব্যাংকের সুদহার আরও বাড়বে’

প্রকাশিতঃ ৭ সেপ্টেম্বর ২০২৩ | ২:০৫ অপরাহ্ন


ঢাকা : আগামীতে ব্যাংকের সুদহার আরও বাড়বে বলে ইঙ্গিত দিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। তাই ব্যবসায়ীদের বাড়তি সুদের চ্যালেঞ্জ মোকাবিলার জন্য প্রস্তুত থাকার পরামর্শ দেন তিনি।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) কনফারেন্স রুমে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) নবনির্বাচিত কমিটির সঙ্গে মতবিনিময় সভায় বক্তব্য দেন সালমান রহমান।

সভায় ব্যবসায়ীদের নানা অভিযোগের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর এ উপদেষ্টা বলেন, সরকার অনেক দিন থেকেই ব্যাংকের সুদ নিয়ন্ত্রিত রেখেছিল। কিন্তু এখন আমানতের সুদহার বাড়ানোর ফলে আগামীতে তা আর নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে না।

কাজেই ব্যবসায়ীদের বাড়তি সুদের চ্যালেঞ্জ মোকাবিলার জন্য প্রস্তুত থাকার তাগিদ দেন তিনি।

সালমান রহমান বলেন, সরকারের রাজস্ব আহরণে চ্যালেঞ্জ রয়েছে। ব্যবসায়ীদের দাবির মুখে কর কমানো হলেও কাঙ্ক্ষিত হারে রাজস্ব বাড়েনি।

তাই দেশের উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতে ব্যবসায়ীদের নিয়মিত কর পরিশোধের আহ্বান জানান প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

মতবিনিময় সভায় দেশের ব্যবসা-বাণিজ্যের চ্যালেঞ্জ ও রাজস্ব বিভাগের নানা হয়রানির চিত্র তুলে ধরেন ব্যবসায়ী নেতারা। সংকট নিরসনে এফবিসিসিআইকে রাজস্ব বিভাগের সঙ্গে নিবিড়ভাবে কাজ করার পরামর্শ দেন সালমান রহমান।

তিনি বলেন, ব্যবসায় প্রতিযোগিতার পরিবেশ নিশ্চিত করা সরকারের কাজ। ব্যবসায়ীদের লাভ নিশ্চিত করা সরকারের দায়িত্ব নয়।