শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

বাজার নিয়ন্ত্রণে সরকারের আন্তরিকতা রয়েছে : বাণিজ্যমন্ত্রী

প্রকাশিতঃ ১৫ সেপ্টেম্বর ২০২৩ | ২:০৫ অপরাহ্ন


রংপুর : বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাজার নিয়ন্ত্রণে সরকারের আন্তরিকতা রয়েছে, মন্ত্রণালয়ের আছে চেষ্টাও। তবে পর্যাপ্ত জনবল না থাকায় কিছু অসাধু ব্যবসায়ী সুবিধা নিচ্ছে।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) সকালে রংপুর নগরীর সেন্ট্রাল রোডস্থ নিজ বাসভবনে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, যখন যে পণ্যের মজুদ কমে যায় তখন সেই পণ্যের দাম নির্ধারণ করে সরকার। সেটা দেশি বা বিদেশি পণ্য হতে পারে। ইতোমধ্যে তিন পণ্যের বেঁধে দেওয়া দাম কার্যকরি হবে।

তিনি আরও বলেন, কোনো কারণ ছাড়াই বাজারে অনেক পণ্যের দাম বেড়েছে। এর মধ্যে আলু, পেঁয়াজ ও ডিমের মতো গুরুত্বপূর্ণ পণ্যও রয়েছে। এখন ন্যায্য দাম কার্যকর হবে।

প্রতিবেশী দেশ ভারতে ইলিশ রফতানির কোনো চিন্তা ভাবনা সরকারের নেই জানিয়ে তিনি বলেন, ভারতে যে ইলিশ রফতানি করা হচ্ছে তা টোকেন হিসাবে। বাংলার মানুষের দুইদিনের খাবার তালিকার সমপরিমাণ মাছ। এতে দেশে ইলিশের কোনো প্রভাব পড়বে না।

তিনি বলেন, বিশাল বাজার, এতো বড় দেশ, তার মধ্যে দ্রব্যমূল্যের কিছুটা ঘাটতি আছে। বাজার নিয়ন্ত্রণে সবাই মিলে চেষ্টা করা হচ্ছে। তবে মুক্তবাজার অর্থনীতিতে যে সব সময় চাপে রাখা যায় তা নয়। তারপরও মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে বাজার মনিটারিং করা হচ্ছে। পাশাপাশি দেশে টিসিবির মাধ্যমে ১ কোটি পরিবারকে সাশ্রয়মূল্যে পণ্য দেওয়া হচ্ছে।