বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

চট্টগ্রাম-সিলেটে ভারী বর্ষণের পূর্বাভাস

প্রকাশিতঃ ৭ ডিসেম্বর ২০২৩ | ৮:৩১ অপরাহ্ন

ঢাকা : বুধবার (৬ ডিসেম্বর) রাত থেকে শুরু হওয়া বৃষ্টি এখনও অঝোরে ঝরছে। আবহাওয়া অধিদফতর বলছে, গত ২৪ ঘণ্টায় রাজধানীতে ১০ মিলিটার বৃষ্টিপাত হয়েছে। আগামী দু’দিন এমন বৃষ্টিপাত অব্যাহত থাকবে বলেও পূর্বাভাস রয়েছে। তবে সবচেয়ে বেশি বৃষ্টি হতে পারে চট্টগ্রাম ও সিলেটে। এই পরিস্থিতিতে দিন ও রাতের তাপমাত্রা কমতে পারে ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সকাল ৯টা থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। এ সময় সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে।

এদিকে, আবহাওয়ার সিনপটিক অবস্থা অনুযায়ী উত্তর অন্ধ্রপ্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি উত্তর দিকে অগ্রসর ও দুর্বল হয়ে লঘুচাপে পরিণত হয়েছে। এবং বর্তমানে এটি গুরুত্বহীন হয়ে পড়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানান, আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, শুক্রবার (৮ ডিসেম্বর) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ময়মনসিংহ ও ঢাকা বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

তিনি আরও জানান, এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ সময় সারাদেশে রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। আর শনিবার (৯ ডিসেম্বর) সকাল ৯টা থেকে পরের ২৪ ঘণ্টা পর্যন্ত বৃষ্টি কমে গিয়ে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। ওই সময়ে সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পেতে পারে। আর বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থা বলছে, রাতের তাপমাত্রা আরও কমতে পারে।

এদিকে, দিনভর বৃষ্টির কারণে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে রাজধানীবাসীকে। দেশজুড়ে অবরোধ কর্মসূচির কারণে এমনিতেই সড়কে যানবাহনের সংখ্যা কম। তার ওপর বৃষ্টির বাগড়ায় সাধারণ মানুষের দুর্ভোগ চরমে উঠেছে।