বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

১৬ অঞ্চলে বইছে শৈত্যপ্রবাহ, তাপমাত্রা আরও কমার শঙ্কা

প্রকাশিতঃ ২৭ জানুয়ারী ২০২৪ | ১:০৪ অপরাহ্ন

একুশে ডেস্ক : গত কয়েকদিনের তুলনায় আজ শনিবার (২৭ জানুয়ারি) দেশের সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা বেড়েছে। এতে শীতের প্রকোপ কিছুটা কমলেও আজ ঢাকার তাপমাত্রা দুই ডিগ্রি কমে গেছে। আজ দেশের কিশোরগঞ্জ, গোপালগঞ্জ, মৌলভীবাজার, যশোর, কুষ্টিয়া ও চুয়াডাঙ্গা জেলাসহ রংপুর ও রাজশাহী বিভাগের উপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। আরও এলাকায় ছড়াতে পারে। রাতের তাপমাত্রা আরও কিছুটা কমে যাবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

গত ২৪ ঘণ্টায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া ঢাকায় আজ ১৩ ডিগ্রি সেলসিয়াস, যা গতকাল ছিল ১৫ ডিগ্রিতে।

তেঁতুলিয়া ছাড়াও ১০ ডিগ্রির নিচে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দেশের ১৫টি অঞ্চলে। এরমধ্যে নওগাঁর বদলগাছী ও রাজশাহীতে ৭ দশমিক ৫; দিনাজপুরে ৮ দশমিক ২; চুয়াডাঙ্গায় ৮ দশমিক ৩; কুড়িগ্রামের রাজারহাট ও পাবনার ঈশ্বরদীতে ৮ দশমিক ৫; কিশোরগঞ্জের নিকলিতে ৯; রংপুর এবং নীলফামারীর ডিমলা ও সৈয়দপুরে ৯ দশমিক ২; যশোর, সিরাজগঞ্জের তাড়াশে ও বগুড়া ৯ দশমিক ৪, কুষ্টিয়ার কুমারখালীতে ৯ দশমিক ৮ এবং গোপালগঞ্জে ৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদফতর জানায়, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী-অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দেশের অন্যত্র কোথাও কোথাও হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশার কারণে অভ্যন্তরীণ নৌ-পরিবহন চলাচল ব্যাহত হতে পারে। কিশোরগঞ্জ, গোপালগঞ্জ, মৌলভীবাজার, যশোর, কুষ্টিয়া ও চুয়াডাঙ্গা জেলাসহ রংপুর ও রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।