বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

১৪ থেকে ১৬ ফেব্রুয়ারির মধ্যে বৃষ্টির আভাস

প্রকাশিতঃ ১০ ফেব্রুয়ারী ২০২৪ | ৬:২০ অপরাহ্ন


ঢাকা : ১৪ থেকে ১৬ ফেব্রুয়ারির মধ্যে বাংলাদেশে বৃষ্টি হতে পারে। শক্তিশালী পশ্চিমা লঘুচাপের প্রভাবে এই বৃষ্টির পূবার্ভাস দিয়েছেন আবহাওয়াবিদ মোস্তাফা কামাল পলাশ। যিনি কানাডার সাস্‌কাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক।

এই আবহাওয়াবিদ তার ওয়েবসাইটে শনিবার দুপুরে জানান, বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের উপরে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। শক্তিশালী পশ্চিমা লঘুচাপের প্রভাবে ১৪ ফেব্রুয়ারি মধ্য রাতের পর থেকে বৃষ্টি হতে পারে। বৃষ্টির রেশ থাকবে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত।

ওয়েবসাইটটিতে আরও বলা হয়েছে, মূল বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে ১৫ ফেব্রুয়ারি ভোর থেকে সন্ধ্যার মধ্যে।

রাজশাহী ও খুলনা বিভাগের বিভিন্ন জেলার উপরে ১০ থেকে ৪০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে ১৪ ফেব্রুয়ারি মধ্য রাতের পর থেকে ১৬ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬ টার মধ্যে।

সর্বোচ্চ পরিমাণে বৃষ্টির সম্ভাবনা রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের মধ্যবর্তী জেলাগুলো। দ্বিতীয় সর্বোচ্চ বৃষ্টিপাতের সম্ভাবনা খুলনা ও ঢাকা বিভাগের মধ্যবর্তী জেলাগুলোয়।

তৃতীয় সর্বোচ্চ বৃষ্টিপাতের সম্ভাবনা বরিশাল ও চট্টগ্রাম বিভাগের মধ্যবর্তী জেলাগুলোয়। ইউরোপিয়ান ইউনিয়নের আবহাওয়া পূর্বাভাস মডেল অনুসারে তিনি এই পূবার্ভাস দিয়েছেন।

চলতি ফেব্রুয়ারি মাসে দেশের ওপর দুই বার বৃষ্টিপাত বয়ে গেছে। এছাড়াও জানুয়ারি মাসেও বৃষ্টি হয়েছে। তবে ফেব্রুয়ারির মাঝামাঝিতে বয়ে যাওয়া বৃষ্টিপাতের পর শীত বাড়ার আশঙ্কা নেই বলে বাংলাদেশের আবহাওয়াবিদরা জানিয়েছেন। তবে বৃষ্টির পর কুয়াশার পরিমান বাড়বে।