বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ঘরের বাইরে মাস্ক পরার পরামর্শ

প্রকাশিতঃ ২০ ফেব্রুয়ারী ২০২৪ | ১০:৩১ অপরাহ্ন

ঢাকা : বায়ুদূষণের মাত্রা বিবেচনায় পরিবেশ অধিদফতরের ওয়েবসাইটে নিয়মিত সুরক্ষামূলক সংক্রান্ত তথ্য প্রচার করা হচ্ছে। শীত পেরিয়ে বসন্ত শুরু। তবুও কোনো অবস্থাতেই কমছে না রাজধানী ঢাকার বায়ুদূষণ। অবস্থা বেগতিক দেখে স্বাস্থ্য সুরক্ষামূলক পরামর্শ দিয়েছে পরিবেশ অধিদফতর। একই সঙ্গে বায়ুমান সূচক ৩০০ এর অধিক হলে ঘরের বাইরে অবস্থানকারী জনসাধারণকে মাস্ক পরার পরামর্শ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়।

এতে বলা হয়, ‘বায়ুদূষণ সম্পর্কিত স্বাস্থ্য সুরক্ষামূলক পরামর্শ’ শিরোনামে প্রচারিত বার্তায় ঢাকার বায়ুদূষণ বায়ুমান সূচকে ৩০০ এর বেশি হলে ঝুঁকিপূর্ণ বিবেচনায় ঘরের বাইরে অবস্থানকারী জনসাধারণকে মাস্ক পরিধান করার জন্য পরামর্শ দেওয়া হচ্ছে। পাশাপাশি অসুস্থ ব্যক্তি, শিশু ও বয়োবৃদ্ধ ব্যক্তিদের অপ্রয়োজনে ঘরের বাইরে না যাওয়ার পরামর্শ দেওয়া বা দূষণের মাত্রা বিবেচনায় অন্যবিধ পরামর্শ দেওয়া হবে। বায়ুদূষণ বায়ুমান সূচকে ৩০০ এর কম হলে সতর্কতা প্রত্যাহার করা হবে।

এছাড়া বায়ুদূষণের মাত্রা বিবেচনায় পরিবেশ অধিদফতরের ওয়েবসাইটে নিয়মিত এ সংক্রান্ত তথ্য প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, দেশের বায়ুমানের অবস্থা পরিবীক্ষণের লক্ষ্যে ঢাকাসহ দেশের অন্যান্য বিভাগীয় ও শিল্পঘন শহরগুলোতে ১৬টি কন্টিনিউয়াস এয়ার কোয়ালিটি মনিটরিং সিস্টেম (সিএএমএস) থেকে পরিবীক্ষণ ডাটা রিয়াল টাইম অটোমেশন পদ্ধতিতে পরিবেশ অধিদফতরের ওয়েবসাইটে নিয়মিত প্রচার করা হচ্ছে।