২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬, বুধবার

মেরকেলসহ শতাধিক জার্মান নেতা হ্যাকিংয়ের কবলে

প্রকাশিতঃ শুক্রবার, জানুয়ারি ৪, ২০১৯, ৬:৫৬ অপরাহ্ণ

একুশে ডেস্ক : জার্মানির শতাধিক আইনপ্রণেতার ব্যক্তিগত তথ্য চুরি করে সেগুলো বিভিন্নভাবে প্রকাশ করেছে হ্যাকাররা। এই তালিকায় রয়েছেন জার্মান চ্যাঞ্চেলর অ্যাঙ্গেলা মেরকেল।

শুক্রবার (৪ জানুয়ারি) দেশটির সরকারি এক মুখপাত্র সাংবাদিকদের এ তথ্য জানান।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে জানানো হয়েছে, জার্মান সরকারের মুখপাত্র মার্টিনা সাংবাদিকদের বলেন, জার্মানির কেন্দ্রীয় সরকার এ ঘটনাকে খুব গুরত্ব দিয়ে বিবেচনা করছে। এই ঘটনাকে দেশটির ওপর হওয়া সবচেয়ে ভয়াবহ সাইবার হামলা হিসেবে অভিহিত করা হচ্ছে।

শুক্রবার সকালে জার্মানির লেফট পার্টি নিশ্চিত করে তাদের দলের প্রায় শতাধিক নেতার এই হামলার শিকার হয়েছেন। ব্যক্তিগত তথ্যের মধ্যে ক্রেডিট কার্ড, ফোন নাম্বার ও ইমেইল অ্যাড্রেস রয়েছে।

তবে দেশটির কট্টোর ডানপন্থি দল হিসেবে পরিচিত অল্টারনেটিভ ফর জার্মানি (এএফডি) ছাড়া অন্য দলের নেতারা কম-বেশি এই হামলার শিকার হয়েছেন। এমনকি প্রাদেশিক পর্যায়ের নেতারাও বাদ যাননি। স্থানীয় গণমাধ্যমগুলোর বলছে, বৃহস্পতিবার সন্ধ্যায় প্রথম সাইবার হামলার বিষয়টি আবিষ্কৃত হয়।

জার্মানির কেন্দ্রীয় সাইবার সংস্থা ফেডারেল অফিস ফর ইনফরমেশন সিকিউরিটি (বিএসআই) বলছে, শুক্রবার পর্যন্ত তারা এটা জানতে পারেনি যে কে বা কারা এই হ্যাকিংয়ের ঘটনাটি ঘটিয়েছেন। সংস্থাটির এক মুখাপাত্র সিএনএনকে জানান, ‘আমরা জানি না এই হামলার পেছনে কারা জড়িত কিংবা কোথা থেকে এই চুরি করা তথ্য এসেছে। জাতীয় সাইবার প্রতিরক্ষা সেন্টার এটির তদন্ত করছে।

একুশে/ডেস্ক/এসসি