বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬

বিজিএমইএ ভবন ভাঙতে হাতিরঝিলে রাজউকের অবস্থান

প্রকাশিতঃ মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০১৯, ১০:১৫ পূর্বাহ্ণ

ঢাকা : রাজধানীর হাতিরঝিল লেকে আইন না মেনে গড়ে তোলা পোশাক শিল্প প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির প্রধান কার্যালয় বিজিএমইএ ভবন অবশেষে ভাঙা হচ্ছে। মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে ১৬ তলা ভবনটি ভাঙার কাজ শুরু করবে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। এ লক্ষ্যে ভবনের সামনে অবস্থান নিয়েছেন রাজউক কর্মকর্তা-কর্মচারিসহ একদল কর্মী।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা ইফতেখার হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, দীর্ঘ আইনি প্রক্রিয়ার পর উচ্চ আদালত থেকে নতুন করে কোনো প্রকার সময় বৃদ্ধি বা ভবন ভাঙা কার্যক্রম স্থগিত রাখতে কোন নির্দেশনা না পাওয়ায় বিজিএমইএ ভবনটি ভাঙার কাজ শুরু হচ্ছে।

ভবনটি ভাঙার কার্যক্রম বাস্তবায়নের জন্য পুলিশ, র‌্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনীর বিপুল সদস্য মোতায়েন করা হয়েছে। পুরো ভবনটি ভাঙতে একদিন সময় লাগবে বলে জানা গেছে।

মঙ্গলবার সংস্থাটির পক্ষ থেকে বিজিএমইএ ভবনের গ্যাস বিদ্যুত, পানি, টেলিফোন লাইনসহ সেবাদানকারী প্রতিষ্ঠানের কর্মকর্তাদের মাধ্যমে ভবনটির সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। এছাড়া ভবনটি থেকে মালামাল সরিয়ে নিতে অফিস মালিকদের সময় দেয়া হয়েছে। তারা মালামাল সরালেই আজই ভবনটি ভাঙার কার্যক্রম শুরু হবে।

কারওয়ান বাজারে জলাধার আইন ভঙ্গ করে তৈরি করা হয়েছিলো বিজিএমইএ ভবন। ২০১৬ সালের নভেম্বরে ভবন ভাঙার নির্দেশ দিয়ে আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়। রিভিও আবেদন করেও কাজ না হলে মুচলেকা দিয়ে আগামী ১২ এপ্রিল পর্যন্ত এই ভবনে থাকার অনুমতি নেয় বিজিএমইএ।

ভবনটি ভাঙতে বিজিএমইএ’কে দেয়া সময় পার হয়ে যাওয়ার পরই সরকার এই ভবনটি ভাঙার কার্যক্রম শুরু করে।

একুশে/এটি