২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬, বুধবার

বিশ্বকাপে বাংলাদেশের কাছে হারবে পাকিস্তান : রাজা

প্রকাশিতঃ শনিবার, মে ১৮, ২০১৯, ৯:২১ অপরাহ্ণ


করাচি : চলতি মাসের শেষের দিকে ইংল্যান্ড এন্ড ওয়েলসে শুরু হওয়া বিশ্বকাপে বাংলাদেশের কাছে পাকিস্তান দল হারতে পারে বলে স্বীকার করেছেন দেশটির সাবেক অধিনায়ক রমিজ রাজা। ৫ জুলাই ঐতিহাসিক লর্ডসে মুখোমুখি হওয়া ম্যাচে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশকেই ফেবারিট মানছেন তিনি।

লড়াইয়ে বাংলাদেশের কাছে পাকিস্তান হারবে উল্লেখ করে ক্রিকফ্রেঞ্জি ওয়েবসাইটে তিনি বলেন, ‘বিশ্বকাপের মুখোমুখি লড়াইয়ে পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ। এ দু’দল বিশ্বকাপে একবারই মুখোমুখি হয়েছিল ১৯৯৯ সালে। বাংলাদেশ জিতে যাওয়ায় ম্যাচটি অনেক জনপ্রিয় এবং পাকিস্তানের সে দলটিও ছিলো অনেক শক্তিশালী।’

২০ বছর আগে প্রথমবারের মত বিশ্বকাপে খেলতে নেমে বড় চমকই দেয় বাংলাদেশ। পাকিস্তানকে হারানোটা চমকই বটে। তৎকালীন সময়ে অনেকের কাছেই এটা ছিল অঘটন। তবে সময় গড়ানোর সাথে পাল্টে গেছে চিত্রপট। পাল্টে গেছে বাংলাদেশ ক্রিকেট দল। মাশরাফি বিন মর্তুজার হাত ধরে এখন পরিপক্ব এক দল বাংলাদেশ। বিশ্বের যেকোন দলকে হেসেখেলে হারাতে পারে টাইগাররা। সাম্প্রতিক পারফরমেন্সের বিচারেও বাংলাদেশকে সেরা বলছেন রাজা।

তিনি বলেন, ‘সবশেষ এশিয়া কাপে পাকিস্তানকে হারিয়েছে বাংলাদেশ এবং নিজেদের মাঠে তিন ম্যাচের সিরিজে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশও করে টাইগাররা। গেল কয়েক বছর ধরে পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত খেলছে বাংলাদেশ। এজন্য পাকিস্তান দলকে সতর্ক থাকতে হবে। কাগজে কলমে হয়তো বাংলাদেশকে শক্তিশালী ধরা হবে না, তবে নিজেদের দিনে যে কোন দলকে হারানোর সামর্থ্য তাদের রয়েছে।’

অতীত ও সাম্প্রতিক পারফরমেন্সে পাকিস্তানের চেয়ে বাংলাদেশকেই এগিয়ে রাখছেন রাজা। তিনি বলেন, ‘যদি আমরা অতীত ও সম্প্রতি পারফরমেন্স বিবেচনা করি, তবে পাকিস্তানের চেয়ে এগিয়ে থাকবে বাংলাদেশই।

আগামী ৫ জুলাই লর্ডসে বিশ্বকাপ ইতিহাসে দ্বিতীয়বারের মতো একে অপরের মুখোমুখি হবে বাংলাদেশ এবং পাকিস্তান। ১৯৯৯ সালে প্রথমবারের মত বিশ্বকাপে খেলতে নামে বাংলাদেশ। ৩১ মে নর্দাম্পটনে পাকিস্তানের বিপক্ষে ৬২ রানের জয় তুলে নিয়েছিলো আমিনুল ইসলামের নেতৃত্বাধীন দলটি। এছাড়াও ঐ আসরে এডিনবার্গে স্কটল্যান্ডের বিপক্ষে ২২ রানের জয় পেয়েছিলো টাইগাররা।