শনিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ৩০ ভাদ্র ১৪২৬

‘অভিন্ন নীতিমালা’ বাতিলের দাবিতে প্রাবিপ্রবিতে মানববন্ধন

প্রকাশিতঃ মঙ্গলবার, সেপ্টেম্বর ৩, ২০১৯, ৩:৪৮ অপরাহ্ণ

পাবনা প্রতিনিধি : ইউজিসি প্রণীত পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগ ও পদোন্নতির “অভিন্ন নীতিমালা” বাতিল এবং প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত সর্বস্তরের শিক্ষকদের মর্যাদা প্রতিষ্ঠার দাবীতে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত মানববন্ধনে উপস্থিত শিক্ষকগণ বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন পরিপন্থি প্রস্তাবিত অভিন্ন নীতিমালা প্রত্যাখান করেন।

প্রাবিপ্রবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মো : ফজলুল হকের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মীর খালেদ ইকবাল চৌধুরী, সহযোগী অধ্যাপক ড. হাসিবুর রহমান, সহযোগী অধ্যাপক ড. শামীম রেজা, সহযোগী অধ্যাপক উত্তম কুমার চৌধুরী, প্রভাষক সোনিয়া খাতুন, প্রভাষক এইচএম মুশফিকুর রহমান নবীন প্রমুখ।

প্রাবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি ড. মো. ওমর ফারুক বলেন, বাংলাদেশের বিশ্ববিদ্যালয়সমুহের স্বায়ত্তশাসন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রদান করেন। বর্তমানে প্রস্তাবিত অভিন্ন নীতিমালা সেই স্বায়ত্তশাসনের পরিপন্থী। তাই এই অভিন্ন নীতিমালা আমরা প্রত্যাখান করছি।

প্রতিটি বিশ্ববিদ্যালয় স্বায়ত্তশাসিত এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগ ও পদোন্নতি নীতিমালা নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট/রিজেন বোর্ড অনমোদন করবে। এ ধরনের অভিন্ন নীতিমালা বিশ্বের কোথায়ও আছে বলে আমার জানা নেই। বাংলাদেশের বিশ্ববিদ্যালয়সমূহের জন্য এরূপ নীতিমালা চাপিয়ে দেওয়ার চেষ্টা করা হলে সম্মিলিতভাবে তা প্রতিহত করা হবে- বলেন ড. ওমর ফারুক।