রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন-এ মিতসুবিশির অনুদান

প্রকাশিতঃ সোমবার, অক্টোবর ৭, ২০১৯, ৫:৪৭ অপরাহ্ণ


চট্টগ্রাম: জাপানের বিখ্যাত মোটরযান তৈরিকারক প্রতিষ্ঠান মিতসুবিশি ফুসো ট্রাক এন্ড বাস কর্পোরেশন (এমএফটিবিসি) আর্ন্তজাতিক বিশ্ববিদ্যালয় এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের (এইউডব্লিউ) স্কলারশীপ ফান্ডে অনুদান স্পন্সর করেছে।

সোমবার এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এর রেজিষ্ট্রার ড.ডেভ ডোল্যান্ড সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

এতে উল্লেখ করা হয়, এই অনুদানের মাধ্যমে এশিয়া এবং মধ্য এশিয়ার পিছিয়ে পড়া নারীদের শিক্ষা ক্ষেত্রে নতুন দ্বার উন্মোচিত হয়েছে। যার মাধ্যমে তাদের উচ্চ শিক্ষার নতুন ক্ষেত্র সৃষ্টি হবে।

২০০৮ সালে চট্টগ্রামে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন যাত্রা শুরু করে। এটি চট্টগ্রামে প্রথম স্বতন্ত্র লিবারেল আর্টস ও বিজ্ঞানভিত্তিক আর্ন্তজাতিক শিক্ষা প্রতিষ্ঠান, যেটি আর্ন্তজাতিক পর্যায়ে নারীদের শিক্ষা ও নেতৃত্ব উন্নয়ন ও বিকাশে অবদান রাখছে।

বর্তমানে বিশ্বের ২০টি দেশের বিভিন্ন জাতি, ধর্ম ও গোষ্ঠীর, মেয়েরা এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন-এ অধ্যায়ন করছে। এই বিশ্ববিদ্যালয়ে ছাত্রীদের মধ্যে বেশীর ভাগই হলো তাদের পরিবারের প্রথম সন্তান যে বিশ্ববিদ্যালয় পর্যন্ত পড়াশোনা করেছে। বিশ্ববিদ্যালয়ের ৯৮ শতাংশ ছাত্রী প্রায় শতভাগ বৃত্তি নিয়ে পড়ালেখা করে আসছে।