মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬

জাবি ভিসির পদত্যাগের দাবিতে বাসভবন অবরোধ, বিক্ষোভ

প্রকাশিতঃ মঙ্গলবার, নভেম্বর ৫, ২০১৯, ১০:৫৭ পূর্বাহ্ণ


strong>ঢাকা: দুর্নীতির অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফারজানা ইসলামের পদত্যাগের দাবিতে তার বাসভবনের সামনে অবস্থান নিয়ে রাতভর অবরোধ ও বিক্ষোভ করছে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা। আজ মঙ্গলবার সকালেও তাদের একই জায়গায় অবস্থান করতে দেখা গেছে।

উপাচার্যকে পদত্যাগের আহ্বান জানানোর পরও তিনি না সরে যাওয়ায় এ কর্মসূচি বলে জানিয়েছে আন্দোলনকারীরা। শিক্ষক-শিক্ষার্থীদের এই কর্মসূচিতে আরও যোগ দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা ও কর্মচারীরা।

এদিকে যেকোনো ধরনের সহিংসতা এড়াতে উপাচার্যের বাসভবনের সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

এর আগে গতকাল সন্ধ্যা সাড়ে সাতটা থেকে উপাচার্যের বাসভবন অবরুদ্ধ করে বিক্ষোভ করেন দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ব্যানারে আন্দোলনকারী শিক্ষক ও শিক্ষার্থীরা।

এ বিষয়ে আন্দোলনের মুখপাত্র অধ্যাপক রায়হান রাইন বলেন, ‘আমরা উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়েছি। তিনি পদত্যাগ না পর্যন্ত আমাদের এই অবরোধ চলবে।’

তিনি আরও বলেন, ‘ইতিপূর্বে কোনো আন্দোলনে আমরা আজকের মতো অবস্থান দেখিনি। আমরা লক্ষ্য করেছি, দুর্নীতিবাজ উপাচার্য শুধু শিক্ষকদের ব্যবহার করছেন সেটাই নয়, নিজের স্বার্থে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা ও কর্মচারীদেরও ব্যবহার করছেন। আর এর মাধ্যমে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের মুখোমুখি অবস্থানে দাঁড় করিয়েছেন।’

এদিকে বিশ্ববিদ্যালয়ে টানা ১০ম দিনের মতো প্রশাসনিক ভবন অবরোধ ও সর্বাত্মক ধর্মঘট চলছে। এর ফলে কর্মকর্তা ও কর্মচারীরা অফিস কক্ষে প্রবেশ করতে পারেনি। বন্ধ রয়েছে ক্লাস পরীক্ষাসহ সকল প্রকার প্রশাসনিক ও একাডেমিক কার্যক্রম।