শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬

চুয়েটে রাষ্ট্রপতির আগমন, চবিতে তিনদিনের জন্য অবরোধ শিথিল

প্রকাশিতঃ সোমবার, ডিসেম্বর ২, ২০১৯, ১২:১৬ অপরাহ্ণ


চবি প্রতিনিধি: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আগমনকে কেন্দ্র করে বিশৃঙ্খলা এড়াতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ছাত্রলীগের একাংশের ডাকা অবরোধ তিনদিনের জন্য শিথিল করা হয়েছে।

আগামী ৫ ডিসেম্বর চুয়েটের ৪র্থ সমাবর্তন অনুষ্ঠিত হবে। রাষ্ট্রপতি ও চুয়েটের চ্যান্সেলর মো. আবদুল হামিদ উক্ত সমাবর্তন অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

সোমবার সকালে মৌখিকভাবে তিনদিনের জন্য অবরোধ শিথিলের ঘোষণা দেন চবি ছাত্রলীগের সভাপতি ও তাপস স্মৃতি সংসদের প্রধান উপদেষ্টা রেজাউল হক রুবেল।

তিনি বলেন, মহামান্য রাষ্ট্রপতির চট্টগ্রামে আগমন উপলক্ষ্যে আমরা আগামী তিনদিনের জন্য অবরোধ শিথিল করেছি। তবে আমাদের মৌন আন্দোলন চলবে। আর এই তিনদিনের মধ্যে দাবি মেনে না নিলে অবরোধ চলমান থাকবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এস এম মনিরুল হাসান একুশে পত্রিকাকে বলেন, তারা মৌখিকভাবে অবরোধ স্থগিত করেছে। তবে লিখিত কোন বিবৃতি জানায়নি। এখন বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। অনেক বিভাগে পরীক্ষা হচ্ছে।

এর আগে, গত বৃহস্পতিবার (২৮ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের আব্দুর রব হলে শাখা ছাত্রলীগের সিএফসি ও ভিএক্ম গ্রুপের মধ্যে বিরোধের সৃষ্টি হয়। সেই থেকে দফায় দফায় সংঘর্ষ, অবস্থান ও থমথমে পরিস্থিতি বিরাজ করছে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে।

এদিকে পূর্বের ঘটনার জের ধরে গতকাল রোববার সন্ধ্যা সাড়ে ৬ টায় বিশ্ববিদ্যালয়ের দুই নং গেইট সংলগ্ন এগারো মাইল এলাকায় তাপস স্মৃতি সংসদের উপদেষ্টা ও শাখা ছাত্রলীগের সাবেক সহ সভাপতি সুমন নাসির ও ছাত্রলীগ নেতা আব্দুল্লাহ আল নাহিয়ান রাফিকে কুপিয়ে জখম করে ভিএক্স গ্রুপের কর্মীরা।

এই ঘটনার পর ভিএক্স গ্রুপের নেতা মিজানুর রহমান বিপুল ও প্রদীপ চক্রবর্তী দুর্জয়কে অবিলম্বে গ্রেপ্তার, স্থায়ী বহিষ্কার এবং ছাত্র উপদেষ্টা সিরাজুদ্দৌলার পদত্যাগের দাবিতে বিশ্ববিদ্যালয়ে অনির্দিষ্টকালের অবরোধের ডাক দেয় তাপস স্মৃতি সংসদ নামে একটি সংগঠন।