বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬

সুনামগঞ্জের সহকারী জজ হলেন রাঙ্গুনিয়ার তৌফিক

প্রকাশিতঃ রবিবার, জানুয়ারি ১৯, ২০২০, ৮:৫৪ অপরাহ্ণ


চট্টগ্রাম : সিলেটের সুনামগঞ্জ জেলায় সহকারী জজ হিসেবে পদায়ন হলো রাঙ্গুনিয়ার সন্তান তৌফিকুল ইসলামের।

১২ তম বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষায় মেধাতালিকায় উত্তীর্ণ হওয়ার প্রায় দুইবছর পর রোববার (১৯ জানুয়ারি) তৌফিকুল ইসলামসহ ৯৭ জন নতুন সহকারী জজের নিয়োগসংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের বিচার শাখা-১।

আগামি ২৮ জানুয়ারি পূর্বাহ্নে সহকারী জজদের নিজ নিজ কর্মস্থলে যোগদান করতে প্রজ্ঞাপনে বলা হয়েছে।

তৌফিকুল ইসলাম সৌরভ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ৩৭ তম ব্যাচের কৃতী ছাত্র। তিনি এলএলএম পরীক্ষায় প্রথম শ্রেণীতে তৃতীয় হওয়ার গৌরব অর্জন করেন। এলএলএম এর ফল প্রকাশের আগেই ২০১৬ সালে বাংলাদেশ ইনস্টিটিউট অব ল’ অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সে (বিলিয়া) তরুণ গবেষণা কর্মকর্তা হিসেবে যোগ দেন তিনি। বিলিয়ার আইন জার্নালে তৌফিকুল ইসলামের প্রকাশিত হয় ‘বাংলাদেশে মুসলিম নারীদের ক্ষমতায়ন’ শীর্ষক সাড়াজাগানো গবেষণাপত্র। বাংলাদেশ ইনস্টিটিউট অব ল’ অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের যৌথ আয়োজনে অনুষ্ঠিত আন্তর্জাতিক সেমিনারে কি-নোট স্পিকার হয়ে আলোচনায় আসেন তৌফিক।

বাংলাদেশ ইউনিভার্সিটি, উত্তরা ইউনিভার্সিটি ও চট্টগ্রামের পোর্ট সিটি ইউনিভার্সিটিতে কিছু সময়ের জন্য শিক্ষকতা করেন তৌফিক। পোর্ট সিটি ইউনিভার্সিটির চিফ অ্যাঙ্করের দায়িত্বও পালন করেন তিনি। বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনের আইন কর্মকর্তা, অগ্রণী ব্যাংকের সিনিয়র অফিসার পদে কৌতূহলবশত পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হন তিনি। নিয়োগপত্র হাতে পেয়েও ওই দুটি প্রতিষ্ঠানে যোগ দেননি তৌফিক। এছাড়া ডেইলি অবজারভার, ডেইলি সানসহ বিভিন্ন ইংরেজি দৈনিকে নিয়মিত আইন বিষয়ক কলাম লেখেন তৌফিকুল ইসলাম।

তৌফিকুল ইসলামের বাড়ি রাঙ্গুনিয়া উপজেলার পদুয়া ইউনিয়নের সুখবিলাস গ্রামে। তার অকাল প্রয়াত বাবা মোহাম্মদ আমিরুজ্জামান শিক্ষক ছিলেন। মা রওশন আকতার গৃহিণী। দুই বোন, দুই ভাইয়ের মধ্যে তৌফিক তৃতীয়। তার সুসংগঠক, তরুণ উদ্যোক্তা বড় ভাই সাইফুল ইসলাম ২০১২ সালে মাত্র ২৬ বছর বয়সে মারা যান।

তৌফিকুল ইসলাম দক্ষিণ রাঙ্গুনিয়ার পদুয়া ইউনিয়নের অন্যতম প্রথম শিক্ষিত ব্যক্তি, সমাজসংস্কারক মরহুম খায়ের আহমেদ তালুকদারের দৌহিত্র এবং একুশে পত্রিকার সম্পাদক, চট্টগ্রামের জ্যেষ্ঠ সাংবাদিক আজাদ তালুকদারের ভাগিনা।

একুশে/জেএইচ/এএ