শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬

নিবন্ধন অধিদপ্তরের মহাপরিদর্শক পদে চট্টগ্রামের সন্তান ঝিনুক

প্রকাশিতঃ সোমবার, জানুয়ারি ২৭, ২০২০, ৯:৫৮ পূর্বাহ্ণ


ঢাকা: আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের অধীন নিবন্ধন অধিদপ্তরের মহাপরিদর্শক (আইজিআর) পদে কাজ শুরু করেছেন চট্টগ্রামের মেধাবী সন্তান মোহাম্মদ শহীদুল আলম ঝিনুক। গতকাল রোববার বিকেলে তিনি এই দায়িত্বভার গ্রহণ করেছেন।

এর আগে ঢাকার বিশেষ জজ আদালত নম্বর-৬ এর বিশেষ জজ (জেলা জজ) ছিলেন শহীদুল আলম ঝিনুক।

বৃহস্পতিবার আইন মন্ত্রণালয়ের অধীন আইন ও বিচার বিভাগ থেকে শহীদুল আলম ঝিনুকের বর্তমান পদ হতে বদলি করে পুনরাদেশ না দেয়া পর্যন্ত নিবন্ধন অধিদপ্তর, ঢাকা এর মহাপরিদর্শক পদে প্রেষণে নিয়োগের প্রজ্ঞাপন জারি করা হয়।

উল্লেখ্য, দলিল নিবন্ধন ও সম্পাদনের কাজ করে থাকে নিবন্ধন অধিদফতর। জনসাধারণকে সেবা প্রদানের পাশাপাশি রেজিস্ট্রেশন বিভাগ সরকার এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর পক্ষে রাজস্ব ও করাদি আহরণ করে থাকে।

শহীদুল আলম ঝিনুক দশম বিসিএসে উত্তীর্ণ হয়ে ১৯৯১ সালে বিচার ক্যাডারে যোগ দেন। কুমিল্লা, ঢাকা ও ফেনীতে সিনিয়র সহকারী জজ পদে দায়িত্ব পালন করেন।

তিনি ২০০৩ সালে যুগ্ম জেলা জজ পদে পদোন্নতি প্রাপ্ত হন এবং কুমিল্লা জজ কোর্টে কর্মরত থাকাকালীন ২০০৭ সালে অতিরিক্ত জেলা ও দায়রা জজ পদে পদোন্নতি প্রাপ্ত হয়ে গাজীপুরে অতিরিক্ত জেলা ও দায়রা জজ এবং চিফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট পদে অত্যন্ত দক্ষতা ও সুনামের সাথে অর্পিত দায়িত্ব পালন করেন।

২০১২ সালে আইন ও বিচার বিভাগে উপ-সচিব পদে দায়িত্ব পালন করাকালে ২০১৫ সালে জেলা জজ পদে পদোন্নতি প্রাপ্ত হন। ঢাকায় স্পেশাল জজ হিসেবে দায়িত্ব পালন করাকালে ২০১৫ সালের মে মাসে আর্ন্তজাতিক অপরাধ ট্রাইব্যুনাল (যুদ্ধ অপরাধ ট্রাইব্যুনাল) এর রেজিষ্ট্রার পদে নিয়োগপ্রাপ্ত হয়ে দক্ষতার সাথে দায়িত্ব পালন করেন। পরে তিনি সুনামগঞ্জ ও মানিকগঞ্জে জেলা ও দায়রা জজ পদে দায়িত্ব পালন করেন। উচ্চতর প্রশিক্ষণের জন্য নিউ ইয়র্ক, দক্ষিণ কোরিয়া, বেলজিয়াম ও দিল্লি ভ্রমণ করেছেন।

ছাত্রজীবনে প্রতিটি ক্ষেত্রে তিনি মেধার স্বাক্ষর রাখেন। চট্টগ্রাম কলেজিয়েট স্কুল হতে ১৯৭৬ সালে ট্যালেন্টপুলে জুনিয়র বৃত্তি লাভ করেন। ১৯৭৯ সালে কুমিল্লা বোর্ড এসএসসিতে মেধা তালিকায় নবম স্থান অধিকার করেন শহীদুল আলম ঝিনুক। একইভাবে ১৯৮১ সালে চট্টগ্রাম কলেজ হতে প্রথম বিভাগে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয় হতে এলএলবি সম্মানসহ এলএলএম ডিগ্রি অর্জন করেন।

আইন অঙ্গনের এই কৃতী পুরুষের জন্ম চট্টগ্রাম জেলার চন্দনাইশ উপজেলার বরমা ইউনিয়নের কেশোয়া গ্রামে।