রবিবার, ৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬

বশেমুবিপ্রবিতে ইতিহাস বিভাগ চালু রাখার দাবিতে চবিতে মানববন্ধন

প্রকাশিতঃ রবিবার, ফেব্রুয়ারি ১৬, ২০২০, ২:৩৪ অপরাহ্ণ


চবি প্রতিনিধি : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ইতিহাস বিভাগ চালু রাখার দাবিতে সংহতি সমাবেশ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইতিহাস বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা।

রোববার (১৬ ফেব্রুয়ারি) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্বরের সামনে এই সংহতি সমাবেশ করে তারা।

বিভাগটির তৃতীয় বর্ষের শিক্ষার্থী তারেকুল ইসলামের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন, চবির ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মো মাহবুবুল হক, সহযোগী অধ্যাপক ড. শওকত আরা বেগম, সহকারী অধ্যাপক ড. সালমা বিনতে শফিক ও ড. আনন্দ বিকাশ চাকমা, প্রভাষক রন্টু দাশ ও দেবাশীষ কুমার প্রামাণিক এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ মোরশেদুল আলম। এছাড়া ইতিহাস বিভাগের প্রায় ৩০০ জন শিক্ষার্থী সমাবেশে উপস্থিত ছিল।

এতে বক্তারা বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ সম্পর্কে জানতে হলে অবশ্যই ইতিহাস জানতে হবে। বঙ্গবন্ধুর নামে যে বিশ্ববিদ্যালয়ের নাম সেখানে ইতিহাস বিভাগ বন্ধ করা খুবই দুঃখজনক বিষয়। ভবিষ্যৎ প্রজন্মের জন্য এই সিদ্ধান্ত হবে হুমকিস্বরূপ।

ইউজিসির এমন সিদ্ধান্তকে দেশপ্রেমবিরোধী ও আত্মঘাতী হিসেবে উল্লেখ করে বক্তারা আরও বলেন, দেশের সকল প্রতিষ্ঠানে যখন ইতিহাস বিভাগ চালু হচ্ছে তখন বশেমুরবিপ্রবিতে ইতিহাস বিভাগ বন্ধ করে দেওয়া হচ্ছে। ইতিহাস বিভাগ বন্ধ করে দেওয়া হলে কীভাবে বাংলাদেশের অতীত সম্পর্কে মানুষ জানবে? এসময় তারা বশেমুবিপ্রবির ইতিহাস বিভাগকে অনুমোদন দেওয়ার জন্য ইউজিসির প্রতি আহ্বানও জানান।

উল্লেখ্য, বশেমুরবিপ্রবিতে ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে ইউজিসির অনুমোদন ছাড়াই যাত্রা শুরু করে ইতিহাস বিভাগ। বর্তমানে বিভাগটিতে ৪১৩ জন শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছে। গত বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) এক সভায় বশেমুবিপ্রবিতে আগামী শিক্ষাবর্ষ থেকে ইতিহাস বিভাগে কোন নতুন শিক্ষার্থী ভর্তি না করার নির্দেশ দেয়া হয়। বতর্মান অধ্যায়নরত শিক্ষার্থীদের অনুমোদন দিলেও ইতিহাস বিভাগের অনুমোদন দেয়া হয়নি।