রবিবার, ১২ জুলাই ২০২০, ২৮ আষাঢ় ১৪২৭

করোনোর সর্বশেষ পরিস্থিতি জানাবে অ্যাপ

প্রকাশিতঃ শনিবার, মার্চ ৭, ২০২০, ১০:৩৪ অপরাহ্ণ

 

তথ্যপ্রযুক্তি : করোনা ভাইরাসে আক্রান্ত চীন সহ প্রায় ৬০টি দেশ। একইসঙ্গে মহামারীর মত প্রাণ গিয়েছে একাধিক মানুষের। কিন্তু কতজন আক্রান্ত কতজনের মৃত্যু হয়েছে তার সঠিক তথ্য পাওয়া যায় না বলে অভিযোগ রয়েছে। এই সমস্যার সমাধানে ভারতের গোয়ার পাঁচ কলেজ পড়ুয়ারা একটি অ্যাপ ডেভেলপ করেছে। তাদের তৈরি অ্যাপ করোনাভাইরাস ট্র্যাক করতে সাহায্য করবে।

ভারতের সংবাদ মাধ্যমকে দলটির অন্যতম সদস্য ১৯ বছরের বয়সী শ্রেই কেনি জানিয়েছেন, সে ছাড়াও সলিল নায়েক, নিকেত কামাত সাতোস্কর, হৃষীকেশ ভান্ডারী এর সঙ্গে এই অ্যাপটি ডেভেলপ করেছেন, সময়মত করোনাভাইরাস সংক্রান্ত তথ্য প্রচার করতে এই ওয়েব ‌অ্যাপ তৈরি করেছি।

গোয়ার পিসিসিই-তে আইটি ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষার্থী কেনি বলেছেন, অ্যাপটি মূলত মোবাইল ইউজারদের আকর্ষণ করেছে। কারণ আমাদের ওয়েবসাইটে সম্পতি ৯০ শতাংশ ব্যবহারকারী মোবাইল-ভিত্তিক। ন্যূনতম ডিজাইনে এই ওয়েব ‌অ্যাপ তৈরি করা হয়েছে। সহজেই প্রাসঙ্গিক তথ্য জনগণের কাছে পৌঁছে যাবে। তিনি বলেন, জনস হপকিনস থেকে তারা ডেটা সংগ্রহ করে।

কোনো রকম খরচ ছাড়াই এই ওয়েব ‌অ্যাপ বানিয়েছেন পাঁচ পড়ুয়া। ভরসার কোড ও ফ্রি টুল ও ক্লাউডের সাহায্যে এই সাইট তারা বানায় বলে জানিয়েছেন তারা

কীভাবে এই অ্যাপ কাজ করবে?
অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ইউআরএল (https://corona-virus.netlify.com/) লেখার পরে, ব্যবহারকারীরা তাদের ফোনের হোমস্ক্রিনে প্রগ্রেসিভ ওয়েব অ্যাপ (পিডাব্লুএ) ইনস্টল করার জন্য একটি প্রম্পট পাবেন।

ওয়েব অ্যাপ্লিকেশনটি একটি সাধারণ ইউআই নিয়ে আসে – একটি ইন্টারেক্টিভ হিট ম্যাপ যা বিশ্বব্যাপী নিশ্চিত করোনাভাইরাস সম্পর্কিত তথ্য দেখাবে। অবস্থান সম্পর্কে আরও ডেটা প্রকাশ করতে মানচিত্রে প্রদর্শিত বিন্দুগুলিতে ট্যাপ করতে হবে। বিশ্বব্যাপী সমস্ত তথ্য পেয়ে যাবেন এই ‌‌‌অ্যাপে।