সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা ভাইরাসে আক্রান্ত মৃত ব্যক্তি ভাইরাস ছড়ায় না

প্রকাশিতঃ শুক্রবার, এপ্রিল ৩, ২০২০, ১:০৩ অপরাহ্ণ

স্বাস্থ্য ডেস্ক : করোনা ভাইরাসে আক্রান্ত মৃত ব্যক্তি ভাইরাস ছড়ায় না বলে তথ্য দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংখ্যা (ডব্লিউএইচও)।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে প্রকাশিত Infection Prevention and Control for the safe management of a dead body in the context of COVID-19 এ এই তথ্য দেওয়া হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রকাশিত প্রতিবেদনে করোনা ভাইরাসে আক্রান্ত মৃত ব্যক্তি কোনো ভাইরাস ছড়ায় না মর্মে নিশ্চিত করে তাদের সম্মানের সঙ্গে বিদায় দিতেও অনুরোধ করা হয়।

বলা হয়, আসুন, আমরা আতংকিত না হই। করোনা ভাইরাসে যারা মারা যাচ্ছেন তারাতো আমাদেরই কেউ। শেষ বিদায়টুকু সম্মানের সাথে নির্বিঘ্নে দিন।

এ ব্যাপারে ৭টি নির্দেশনা বা গবেষণালব্ধ মতামত তুলে ধরা হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওই প্রতিবেদনে। সেগুলো হলো – ১. আজকের দিন পর্যন্ত এটা প্রমাণিত হয়নি যে, মৃত ব্যক্তির কাছ হতে অন্য কোনো ব্যক্তির দেহে ভাইরাসটি ছড়িয়েছে। ২. মৃতদেহ নিজ নিজ ধর্মীয় বিধি অনুযায়ী জানাজা ,দাফন বা সৎকার করা যাবে। ৩. মৃতদেহ পরিবহনের জন্য আলাদা বিশেষ কোনো পরিবহনের দরকার নেই। ৪. মৃতদেহের গায়ে কোনো প্রকার ক্যামিকেল ছিটানোরও দরকার নেই। ৫. মৃতদেহ যিনি গোসল করাবেন তিনি একটি মাস্ক, একজোড়া গ্লাভস এবং একটি ডিসপোজেবল গাউন পরিধান করবেন। ৬. মৃতদেহের কাছে যেতে পারবেন তবে স্পর্শ করা যাবে না, যদি কোনো কারণে টাচ্ হয়ে যায় তাহলে সাবান পানি দিয়ে হাত ধুয়ে ফেলবেন।

এছাড়া কবর দেওয়ার ক্ষেত্রেও বিশেষ কোনো সতর্কতা অবলম্বনের প্রয়োজন নেই বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওই গবেষণা প্রতিবেদনে জানানো হয়েছে।

করোনা ভাইরাসে আক্রান্ত মৃত ব্যক্তি থেকে ভাইরাস ছড়ায় মর্মে ভয়ঙ্কর সব প্রচার-প্রচারণা চালিয়ে মৃত ব্যক্তির দাফন-সৎকার নিয়ে চারদিকে অবরুদ্ধ, দমবন্ধ পরিবেশ সৃষ্টি করে যখন মানবসভ্যতায় নিষ্ঠুরতার শেষ পেরেক টুকে দেওয়া হচ্ছিল, ঠিক সে সময়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই গবেষণা প্রতিবেদন অনন্য এক মাইলফলক বলছেন বিশেষজ্ঞরা।