মঙ্গলবার, ২৬ মে ২০২০, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭

২০ লাখ টাকায় বিক্রি সাকিবের সেই ব্যাট, ব্যয় হবে দুঃস্থদের সহায়তায়

প্রকাশিতঃ বৃহস্পতিবার, এপ্রিল ২৩, ২০২০, ১০:৩০ পূর্বাহ্ণ


ঢাকা : ২০১৯ সালে অনুষ্ঠিত ইংল্যান্ড বিশ্বকাপে একটি ব্যাট ব্যবহার করে আট ম্যাচে ৬০৬ রান করেছিলেন সাকিব আল হাসান। বৈশ্বিক মহামারি করোনাভাইরাস মোকাবিলায় সেই ব্যাটটি নিলামে বিক্রি করে তিনি আয় করেছেন ২০ লাখ টাকা। এই অর্থ ‘সাকিব আল হাসান ফাউন্ডেশন’- এর মাধ্যমে ব্যয় করা হবে দেশের সুবিধাবঞ্চিতদের সাহায্যার্থে।

বুধবার রাত ১১টা ১৫ মিনিটে শেষ হয় নিলাম। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ‘অকশন ফর অ্যাকশন’ পেইজ থেকে নিলাম আয়োজন করা হয়। সাকিবের প্রিয় ব্যাটের সর্বনিম্ন মূল্য নির্ধারণ করা হয়েছিল ৫ লাখ টাকা। শেষ পর্যন্ত তা ২০ লাখ টাকায় গিয়ে পৌঁছায়। অনেক দর কষাকষির পর ব্যাটটি কিনেছেন আমেরিকার নিউইয়র্কের বাসিন্দা রাজ, যিনি একজন প্রবাসী বাংলাদেশি। সাকিবের প্রিয় ব্যাটটি কিনতে পেরে সামাজিক যোগাযোগমাধ্যমে নিজের সন্তুষ্টির কথা জানিয়েছেন রাজ। সাকিবও তাঁকে ধন্যবাদ জানিয়েছেন।

২০১৯ বিশ্বকাপে চোখ ধাঁধানো অলরাউন্ড নৈপুণ্য দেখান সাকিব। আট ম্যাচে ৬০৬ রান করেন অতিমানবীয় ৮৬.৫৭ গড়ে। সেঞ্চুরি করেছিলেন দুটি, হাফসেঞ্চুরি পেয়েছিলেন পাঁচটি। এছাড়া বিশ্বকাপের আগে-পরে সব মিলিয়ে এই ব্যাট দিয়ে দেড় হাজারের বেশি আন্তর্জাতিক রান করেছেন সাকিব।

যে ব্যাটের মাধ্যমে বিশ্বকাপ ইতিহাসে ঠাঁই করে নিয়েছেন, সেটি নিলামে তোলার ঘোষণায় আগের দিন সাকিব জানিয়েছিলেন, ব্যাটের চেয়ে দেশের মানুষই তার কাছে বেশি প্রিয়।

নিলাম চলাকালে সাকিব ‘অকশন ফর অ্যাকশন’ পেইজের লাইভ আয়োজনে বলেছেন, ‘অনেকেই আমাকে জিজ্ঞাসা করেছে, এই ব্যাটটি কেন নিলামে তুলছি? কারণ, ব্যাটটি আমার অনেক প্রিয়। কিন্তু আমার কাছে দেশের মানুষ অনেক বেশি গুরুত্বপূর্ণ। তা ছাড়া, সার্বিক পরিস্থিতি বিবেচনা করলে… মানুষের জীবনের চেয়ে তো কোনো কিছু বেশি মূল্যবান না। একটা ব্যাটের মাধ্যমে যদি একজন মানুষের জীবন বাঁচানো যায়!’

এর আগে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে অর্থ সহায়তা করার জন্য ব্যাট নিলামে তোলার ঘোষণা দিয়েছেন মুশফিকুর রহিম। ২০১৩ সালে শ্রীলঙ্কার গলে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্টে ডাবল সেঞ্চুরি করেছিলেন তিনি। সেই ইতিহাসরাঙানো অমূল্য ব্যাটটি শিগগিরই নিলামে তুলতে যাচ্ছেন তারকা উইকেটরক্ষক-ব্যাটসম্যান।