শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

‘ইসলামের প্রকৃত শিক্ষায় শিক্ষিত হোন’

প্রকাশিতঃ ১ জানুয়ারী ২০১৭ | ৬:৩৬ অপরাহ্ন

চট্টগ্রাম: ইসলাম ধর্মের প্রকৃত ‘শিক্ষায়’ শিক্ষিত হওয়ার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন সিএমপির চান্দগাঁও থানার অফিসার ইনচার্জ (ওসি) সাইফুল আলম চৌধুরী।

রোববার সকালে চান্দগাঁও থানার পূর্ব মোহরা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে পাঠ্যপুস্তক বিতরণ উপলক্ষে আয়োজন করা হয় ‘বই উৎসব’। শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়ার এই আয়োজনে প্রধান অতিথির বক্তব্য রাখেন এই পুলিশ কর্মকর্তা।

ওসি সাইফুল আলম চৌধুরী বলেন, ‘ইসলাম কখনও জঙ্গিবাদ সমর্থন করে না। একটি স্বার্থান্বেষী মহল নিজেদের স্বার্থ হাসিলের জন্য ইসলাম ধর্মের ভুল ব্যাখ্যা করে কোমলমতি শিক্ষার্থীদের মগজ ধোলাইয়ের অপচেষ্টা চালায়। এই অবস্থায় শুধু বাংলা-ইংরেজি শিক্ষায় শিক্ষিত হলে হবে না। ইসলামের শিক্ষায় শিক্ষিত হতে হবে। আরবী শিক্ষার মর্মার্থ বুঝতে হবে। অন্যথায় ধর্মের অপব্যাখা শুনে মানুষ ভুল পথে চলে যাবে।’

‘সবাইকে নৈতিক শিক্ষায় শিক্ষিত হতে হবে। বর্তমান সরকার ধর্মীয় ও নৈতিক মূল্যবোধসম্পন্ন নতুন প্রজন্ম গড়ে তুলতে কাজ করছে। স্কুল পর্যায়ে ধর্মীয় শিক্ষা বাধ্যতামূলক করা হয়েছে।’ -যোগ করেন ওসি সাইফুল।

তিনি বলেন, ‘পূর্ব মোহরা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের দায়িত্ব নিয়েছে নতুন ব্যবস্থাপনা কমিটি। এই কমিটির সভাপতি আলম দিদার বয়সে তরুণ, পরিশ্রমী ও উদ্যোমী একজন মানুষ। আশা করছি, স্কুলের উন্নতি হবে, পড়াশোনার মান বাড়বে। স্কুলের পড়ালেখাসহ সার্বিক বিষয়ে আমি সহযোগিতা করবো।’

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে মোহরা মুজিব সৈনিকের আহ্বায়ক আশফাক হোসাইন খান বলেন, শিক্ষার্থীরা যাতে জঙ্গিবাদে জড়িয়ে না পড়ে সেজন্য তাদের দিকে শিক্ষক ও অভিভাবকদের নজর রাখতে হবে। ধর্মের ভুল ব্যাখ্যায় শিক্ষার্থীদের বিপথগামী হওয়া ঠেকাতে সবাইকে সতর্ক হতে হবে।

পূর্ব মোহরা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক এমদাদুল হক মামুনের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক ভূদেব দাশগুপ্ত। বিশেষ অতিথি ছিলেন মোহরা এ-এল খান উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক সত্যজিৎ কর।

অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আলম দিদার বলেন, ‘স্কুলে পড়ার সময় পুরনো বই নিয়ে আমাদের ক্লাস করতে হতো। বর্তমান শিক্ষাবান্ধব সরকার বছরের শুরুতেই সব শিক্ষার্থীকে নতুন বই দিচ্ছে। শিক্ষায় সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে সরকার।’

শিশুদের উপদেশ দিয়ে আলম দিদার বলেন, ‘নতুন বই তুলে দেওয়ার উদ্দেশ্যটা হচ্ছে, যাতে তোমরা আনন্দের সাথেই জ্ঞান আহরণ করতে পার। বর্তমানে শিক্ষার সুযোগ অনেক বেড়েছে, সে দিক থেকে তোমরা সৌভাগ্যবান। এই সুযোগকে কাজে লাগিয়ে সুশিক্ষিত মানুষ হিসেবে গড়ে উঠতে হবে। তাহলে এই দেশের উন্নয়নে ভবিষ্যতে অবদান রাখতে পারবে।’

পূর্ব মোহরা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মান উন্নয়নে সব ধরনের পদক্ষেপ নেওয়া হবে বলে অনুষ্ঠানে জানান সাংবাদিক আলম দিদার।

এসময় উপস্থিত ছিলেন- বিদ্যালয় পরিচালনা কমিটির সহ সভাপতি শামসুল আলম, সদস্য মো. এয়াকুব, মো. ফারুক, কক্স আইল্যান্ড কিন্ডার গার্টেন স্কুলের শিক্ষক আসাদুজ্জামান কানন ও প্রকৌশলী রাজীব পাল।

অনুষ্ঠান শেষে শিক্ষার্থীদের মাঝে নতুন বই তুলে দেন আমন্ত্রিত অতিথিরা।