মঙ্গলবার, ২৬ মে ২০২০, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭

১৭ লাখ টাকায় মুশফিকের ব্যাট কিনলেন আফ্রিদি

প্রকাশিতঃ শনিবার, মে ১৬, ২০২০, ১২:১৩ অপরাহ্ণ


ঢাকা : ২০১৩ সালে গল টেস্টে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে করা নিজের প্রথম ডাবল সেঞ্চুরির ব্যাটটি করোনাভাইরাসে ক্ষতিগ্রস্তদের সহযোগিতার জন্য নিলামে বিক্রি করেছেন বাংলাদেশের সেরা উইকেটকিপার-ব্যাটসম্যান মুশফিকুর রহিম। ২০ হাজার ডলার বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৭ লাখ টাকায় ব্যাটটি কিনে নিয়েছেন পাকিস্তানের ক্রিকেট তারকা শহীদ আফ্রিদি।

৯ মে শুরু হয় মুশফিকের ব্যাটের নিলাম। যদিও ভালো একটি উদ্যোগ ভুয়া বিডারদের কারণে ভেস্তে যেতে বসেছিল। এই কারণে মুশফিকের নিলাম কয়েক ঘন্টা বন্ধও ছিল। অনলাইনে আকাশছোঁয়া দাম উঠলেও বেশিরভাগ ব্যক্তিই বিড করছেন ‘ভুয়া আইডি’ ব্যবহার করে। অনলাইন নিলাম শেষ হয় গত (বৃহস্পতিবার) রাত ১০টায়। গতকাল শুক্রবার রাতে অনলাইন প্লাটফর্ম ‘স্পোর্টস ফর লাইফ’ এর ফেসবুক পেজে লাইভের মাধ্যমে মুশফিকের ব্যাটের নিলামের বিজয়ী ‘শহীদ আফ্রিদি ফাউন্ডেশন’র নাম ঘোষণা করা হয়।

এ বিষয়ে মুশফিক বলেন, ‘নিলামের খবরটি দেখে আফ্রিদি ব্যক্তিগত আমার সঙ্গে যোগাযোগ করেন। আমি লিঙ্ক দিই। ১৩ মে তারিখে প্রস্তাবপত্র পাঠান। তিনি ২০ হাজার ইউএস ডলারে (১৬ লাখ ৮০ হাজার টাকা প্রায়) কিনে নেওয়ার প্রস্তাব দেন। পরে এ দামেই তিনি কিনে নিয়েছেন।’

আফ্রিদির নাম ঘোষণার পাশাপাশি প্রতারক বিডারদের ধিক্কার জানিয়ে মুশফিক বলেন, নিলামের শুরুর দিকে নিলামটা বন্ধ করতে হয়েছিল, কারণ কিছু ফ্রড বিডার এখানে ছিল। আমি মনে করি পুরো এই জার্নিটাতে আমরা এটা আশা করিনি। এরকম মহৎ উদ্যোগে, মানুষকে যেখানে আমরা সাহায্য করার জন্য উদ্যোগ নিয়েছি, একটা ভালো নিয়ত করেছি, সবাই এটাকে যে অ্যাটলিস্ট ফাজলামো হিসেবে নেবে এটা আশা করিনি, কেউই আশা করিনি।

তিনি আরও বলেন, আমার মনে হয় বাংলাদেশের একটা বড় সম্মান ছিল যেটা কিনা আপনাদের মাধ্যমে বিশ্বব্যাপী একটু হলেও ক্ষুণ্ণ হয়েছে। তো আমি তাদের অনুরোধ করবো যে পরবর্তী সময়ে শুধু আমি না, যেই এরকম মহৎ একটা উদ্যোগ নিয়ে সামনে আসবে, আপনি অংশগ্রহণ না করেন কমপক্ষে তাদের সমর্থন দেবেন। আপনার কমেন্টে হোক আপনার সবকিছু দিয়ে হোক যতটুকু পারেন আপনি চেষ্টা করবেন।

এদিকে,বাংলাদেশের অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী অধিনায়ক আকবর আলীর বিশ্বকাপ ফাইনালের জার্সি ও গ্লাভস বিক্রি হয়েছে ১ লক্ষ ৭০ হাজার টাকায়। নিলাম থেকে ২০০০ ডলারে আমেরিকান প্রবাসী বাঙালি মোঃ রিয়াজুল ইসলাম জুয়েল কিনে নিয়েছেন। এছাড়া অন্যান্য সামগ্রীগুলোর বিডারদের তথ্য যাচাই-বাছাই ও তথ্য জমা হওয়ার পর শীঘ্রই বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।