মঙ্গলবার, ৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭

চামড়া কেনাবেচা নিয়ে সমস্যা সমাধানে কন্ট্রোল সেল

প্রকাশিতঃ শুক্রবার, জুলাই ৩১, ২০২০, ৮:৫১ পূর্বাহ্ণ


ঢাকা : বাণিজ্য মন্ত্রণালয় কাঁচা চামড়া কেনাবেচা সংক্রান্ত সমস্যার সমাধানে একটি কন্ট্রোল সেল খুলেছে। ঈদুল আজহা উপলক্ষে কোরবানিকৃত পশুর চামড়া নিয়ে সম্ভাব্য জটিলতা এড়াতে আজ ৩১ জুলাই থেকে ৩ আগস্ট পর্যন্ত এ কন্ট্রোল রুম সার্বক্ষণিক খোলা থাকবে।

গতকাল বৃহস্পতিবার মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এর আগে বাণিজ্য মন্ত্রণালয় কাঁচা ও ওয়েট-ব্লু চামড়া রপ্তানি করার অনুমতি প্রদানের সিদ্ধান্ত নিয়েছে।

বুধবার বাণিজ্য মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারির পর আমদানি ও রপ্তানির প্রধান নিয়ন্ত্রকের দপ্তর এ ব্যাপারে গণবিজ্ঞপ্তি জারি করা হয়।

প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, আসন্ন ঈদুল আজহা উপলক্ষ্যে কাঁচা চামড়ার চাহিদা ও সরবরাহ ব্যবস্থায় স্থিতিশীলতা বজায় রাখার জন্য কাঁচা ও ওয়েট-ব্লু চামড়া রপ্তানিতে বিদ্যমান নিষেধাজ্ঞা সাময়িকভাবে শিথিল করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এ সিদ্ধান্ত কার্যকর থাকবে।

উল্লেখ্য, কাঁচা ও ওয়েট-ব্লু চামড়া রপ্তানিতে বিদ্যমান নিষেধাজ্ঞা শিথিলকরণের পরিপ্রেক্ষিতে কেস-টু-কেস ভিত্তিতে উল্লেখিত চামড়া রপ্তানির আবেদন পর্যালোচনা ও সুপারিশ প্রদানের লক্ষ্যে ১২ সদস্যের একটি কমিটি গঠন করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

কমিটিতে বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা, বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশন, রপ্তানি উন্নয়ন ব্যুরো, আমদানি-রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তর, লেদার গুডস এন্ড ফুটওয়্যার ম্যানুফেকচারার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন, বাংলাদেশ ফিনিশড লেদার, লেদারগুডস এন্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স এসোসিয়েশন, বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন, বাংলাদেশ হাইড এন্ড স্কিন মার্চেন্টস এসোসিয়েশন এবং এফবিসিসিআই এর প্রতিনিধি রয়েছেন।