বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮

বিশ্বকাপের পর ভারতের টেস্ট অধিনায়কত্ব ছাড়ছেন কোহলি!

প্রকাশিতঃ সোমবার, সেপ্টেম্বর ১৩, ২০২১, ১২:৫০ অপরাহ্ণ


খেলাধুলা ডেস্ক : আগামী অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের পর কোহলি ভারতের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব ছেড়ে দিতে যাচ্ছেন, এমনটাই জানাচ্ছে ভারতের সংবাদপত্র টাইমস অব ইন্ডিয়া। সে জায়গায় দায়িত্ব নেবেন আরেক সিনিয়র ক্রিকেটার রোহিত শর্মা। তবে টেস্ট দলের নেতৃত্বটা ঠিকই চালিয়ে যাবেন কোহলি।

টাইমস অব ইন্ডিয়া লিখেছে, কোহলি ব্যাটিংয়ে আরও বেশি মনোযোগ দিতে চান। সব সংস্করণে আবারও বিশ্বসেরা হতে চান ৩২ বছর বয়সী ব্যাটসম্যান। পাশাপাশি রোহিতের পাশে দলের সিনিয়র ক্রিকেটার হিসেবে তো থাকছেনই!

২০১৪ সালে মহেন্দ্র সিং ধোনি টেস্ট থেকে অবসরে যাওয়ার পর থেকেই ভারতের টেস্ট দলের অধিনায়ক কোহলি। ওয়ানডে ও টি-টোয়েন্টির দলের অধিনায়কত্ব পেয়েছেন ২০১৭ সালে।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন অনুযায়ী, রোহিত এবং ভারতীয় দলের ম্যানেজমেন্টের সঙ্গে কয়েক মাস ধরেই এ নিয়ে আলোচনা চলছে কোহলির। কিছুদিনের মধ্যেই সীমিত ওভারের ক্রিকেটে অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্তটা কোহলি নিজেই জানিয়ে দেবেন বলে জানা গেছে।

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) এক সূত্রকে উদ্ধৃত করে টাইমস অব ইন্ডিয়া লিখেছে, ‘বিরাট নিজেই ঘোষণাটা দেবে। ওর কাছে মনে হচ্ছে ওর ব্যাটিংয়ে আরও মনোযোগ দেওয়া উচিত। আবার সেটাই হওয়ার চেষ্টা করা উচিত যেটা ও সব সময় ছিল— বিশ্বের সেরা ব্যাটসম্যান!’

ভারতের টেস্ট দলের নেতৃত্বে দারুণ কিছু সাফল্য আছে কোহলির, ৬৫ ম্যাচে ৩৮ জয় নিয়ে টেস্টে ভারতের সফলতম অধিনায়কই তিনি। কিন্তু সাদা বলের ক্রিকেটে কোহলির নেতৃত্ব প্রশ্নবিদ্ধ। তাঁর অধীনে ভারত এখনো বৈশ্বিক কোনো ট্রফি জেতেনি। ২০১৭ সালে ধোনির কাছ থেকে কোহলি সীমিত ওভারের ক্রিকেটে ভারতের অধিনায়কত্ব পাওয়ার পর থেকে তাঁর অধীনে ভারত শুধু ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালেই উঠেছিল। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে বাদ পড়তে হয় সেমিফাইনাল থেকেই।