বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বিএনপিকে অনুসরণ করছে আওয়ামী লীগ : ফখরুল

প্রকাশিতঃ ১১ মে ২০১৭ | ৩:০৩ অপরাহ্ন

ঢাকা: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আওয়ামী লীগ বরাবরই বিএনপিকে অনুসরণ করছে। প্রেসিডেন্ট জিয়াকে অনুসরণ করেছে। খালেদা জিয়াকে অনুসরণ করেছে। বৃহস্পতিবার দুপুরে নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ভিশন ২০৩০ ঘোষণার পর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছিলেন, খালেদা জিয়ার ভিশন অন্তস্বারশূন্য, আওয়ামী লীগের ভিশন থেকে চুরি করা হয়েছে।

মির্জা ফখরুল বলেন, আপনারা (সাংবাদিক) নিশ্চয়ই ভুলে যাননি ১৯৭৫ সালে তারা (আওয়ামী লীগ) গণতন্ত্রকে অবরুদ্ধ করে দিয়ে এক দলীয় শাসন ব্যবস্থা বাকশাল কায়েম করেছিল। জিয়াউর রহমান পরবর্তীতে বহুদলীয় গণতন্ত্র প্রবর্তন করেছিলেন। সেই সময় আওয়ামী লীগ তার দল অবরুদ্ধ করে দিয়ে বাকশালে যোগ দিয়েছিল।

তিনি আরও বলেন, তাদের বাকশালের যে গঠনতন্ত্র তাতে সব পরিবর্তন করে এক দলীয় শাসন ব্যবস্থা মেনে নিয়েছিল। তারা মুক্তবাজার অর্থনীতির কথা বাদ দিয়ে তথাকথিক লুটপাটের সমাজতন্ত্র গঠনতন্ত্রের মধ্যে নিয়ে এসেছিল। এ ছাড়া আওয়ামী লীগ জিয়াউর রহমানের আমলে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন পেয়েছিল বলেও উল্লেখ করেন বিএনপির এ নেতা।