বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

দেশে আরও ১২ জনের মৃত্যু, শনাক্তের হার ২৮.৪৯ শতাংশ

প্রকাশিতঃ Friday, January 21, 2022, 6:48 pm


ঢাকা : দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে মৃত্যু, শনাক্ত ও শনাক্তের হার সবই বেড়েছে। এই সময়ে মৃত্যু হয়েছে ১২ জনের। নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১১ হাজার ৪৩৪ জনের। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার দাঁড়িয়েছে ২৮.৪৯ শতাংশে।

শুক্রবার সন্ধ্যায় স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা গেছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, দেশে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৮ হাজার ১৯২ জনে। আর মোট শনাক্ত ১৬ লাখ ৬৪ হাজার ৬১৬ জন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৪০ হাজার ১৩৪টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৮২ লাখ ৫২ হাজার ৯১৪টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৩৭ লাখ ৯৪ হাজার ৮০১টি। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২৮ দশমিক ৪৯ শতাংশ। গত এক দিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ৭৫২ জন। এ পর্যন্ত করোনামুক্ত হয়েছেন ১৫ লাখ ৫৫ হাজার ৫৯৭ জন।

মারা যাওয়া ১২ জনের মধ্যে সাতজন পুরুষ ও পাঁচজন নারী। এর মধ্যে ঢাকা বিভাগের ছয়জন, চট্টগ্রাম বিভাগের একজন, খুলনা বিভাগের একজন, সিলেট বিভাগের দুইজন, রংপুর বিভাগের একজন এবং ময়মনসিংহ বিভাগের একজন।

এর আগের ২৪ ঘণ্টায় করোনায় চারজনের মৃত্যু হয়। শনাক্ত হন ১০ হাজার ৮৮৮ জন। শনাক্তের হার ছিল ২৬ দশমিক ৩৭ শতাংশ। তার আগের দিন ১২ জনের মৃত্যু হয়, শনাক্ত হন নয় হাজার ৫০০ জন। শনাক্তের হার ছিল ২৫ দশমিক ১১ শতাংশ।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় প্রথম মৃত্যুর খবর আসে। এরপর থেকে মাঝখানে দুই দিন কেটেছে মৃত্যুহীন। এছাড়া বাকি সব দিনই মৃত্যু দেখেছে বাংলাদেশ।

গত জুলাই-আগস্ট মাসে দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত চরম আকার ধারণ করলেও সেপ্টেম্বর থেকে তা কমতে শুরু করে। ডিসেম্বরের শুরু পর্যন্ত সেই ধারা অব্যাহত ছিল। কিন্তু গত প্রায় দেড় মাস ধরে অব্যাহতভাবে বাড়ছে সংক্রমণ। অতি সংক্রামক ধরন ওমিক্রনও ইতিমধ্যে দেশে শনাক্ত হয়েছে। নতুন শনাক্তদের বেশির ভাগ ওমিক্রনে আক্রান্ত বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। ইতিমধ্যে সরকার ১১ দফা বিধিনিষেধ জারি করেছে।