মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯

দেশে করোনা শনাক্তের হার ৭–এর ওপরে

প্রকাশিতঃ ১৯ জুন ২০২২ | ৬:৩৩ অপরাহ্ন


ঢাকা : দেশে আজ রোববার সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশে ৫৯৬ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। এর মধ্যে ঢাকা বিভাগেই শনাক্ত হয়েছেন ৫৬১ জন। এ সময় করোনায় কারও মৃত্যু হয়নি। আগের দিন ৩০৪ জনের করোনা শনাক্ত হয়েছিল।

আজ বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় দেশে ৮ হাজার ৭৪ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ৭ দশমিক ৩৮। আগের দিন এই হার ছিল ৫ দশমিক ৯৪।

এর আগে সর্বশেষ গত ২৫ ফেব্রুয়ারি করোনা শনাক্তের হার ছিল ৫ দশমিক ৪৮। এরপর ক্রমাগত এ হার নিচের দিকে নামতে থাকে। কমতে থাকে শনাক্তের সংখ্যা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারণ করা মানদণ্ড অনুযায়ী, কোনো দেশে রোগী শনাক্তের হার টানা দুই সপ্তাহের বেশি ৫ শতাংশের নিচে থাকলে করোনা সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে বলে ধরা যায়।

গত ২৪ ঘণ্টায় সিলেট বিভাগ বাদ দিয়ে সব কটি বিভাগেই করোনা রোগী শনাক্ত হয়েছেন। এর মধ্যে ঢাকা বাদে চট্টগ্রামে ২৫, রাজশাহী ও খুলনা ৩ জন করে, রংপুরে ২ এবং ময়মনসিংহ ও বরিশালে ১ জন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন।

সংক্রমণের শুরু থেকে এখন পর্যন্ত দেশে ১৯ লাখ ৫৬ হাজার ৩২৭ জনের সংক্রমণ শনাক্ত হয়েছে। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৯ লাখ ৫ হাজার ৮০৭ জন। আর মৃত্যু হয়েছে ২৯ হাজার ১৩১ জনের।

বাংলাদেশে প্রথম করোনা সংক্রমণ শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ।