মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯

দেশে ওমিক্রনের নতুন সাব-ভ্যারিয়েন্ট শনাক্ত

প্রকাশিতঃ ২১ জুন ২০২২ | ৪:৫৬ অপরাহ্ন


ঢাকা : দেশে মহামারি করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টের নতুন সাব-ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে দুই করোনা রোগীর দেহে ওমিক্রনের নতুন এই সাব-ভ্যারিয়েন্ট BA.4/5 শনাক্ত করা হয়।

মঙ্গলবার (২১ জুন) যবিপ্রবির সহকারী পরিচালক (জনসংযোগ) আব্দুর রশিদ গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন।

আব্দুর রশিদ জানান, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে বাংলাদেশি দুইজনের শরীরে করোনাভাইরাসের ওমিক্রন ধরনের নতুন সাব-ভ্যারিয়েন্ট BA.4/5 শনাক্ত করা হয়েছে। জিনোম সেন্টারের একদল গবেষক যশোরের দুজন আক্রান্ত ব্যক্তির থেকে সংগৃহীত ভাইরাসের আংশিক (স্পাইক প্রোটিন) জিনোম সিকুয়েন্সের মাধ্যমে করোনার নতুন এই উপধরণটি শনাক্ত করে।

শনাক্ত হওয়া ব্যক্তিদের একজনের বয়স ৪৪ এবং অপরজনের বয়স ৭৯ বছর। এছাড়া আক্রান্তদের একজন করোনা ভ্যাকসিনের বুস্টার ডোজ এবং অপরজন দুই ডোজ ভ্যাকসিন নিয়েছেন। তবে তাদের একজন হাসপাতালে চিকিৎসাধীন এবং আরেকজন বাসাতেই চিকিৎসা নিচ্ছেন।

এর আগে দেশে ওমিক্রনের তিনটি সাব-ভ্যারিয়েন্ট পাওয়া গিয়েছিল। সেগুলো হলো- BA.1, BA.1.1, BA.2। এর মধ্যে BA.2 ধরনটি সর্বাধিক সংক্রামক বলে জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

চলতি বছরের শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) এক গবেষণায় উঠে আসে- দেশে করোনা আক্রান্ত রোগীদের ৮২ শতাংশই ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত। গত ৯ জানুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত সর্বমোট ভর্তি রোগী ও বহির্বিভাগে আগত রোগীদের ৯৩৭টি জিনোম সিকোয়েন্স গবেষণায় এই তথ্য পাওয়া যায়।