শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯

দুর্গাপূজার মধ্যেই এসএসসি পরীক্ষা!

প্রকাশিতঃ ১ অগাস্ট ২০২২ | ১০:০৮ অপরাহ্ন


ঢাকা : সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার মধ্যে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা নেওয়ার সূচি ঘোষণা করেছে সরকার। রোববার (৩১ জুলাই) চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার রুটিন প্রকাশের পর এই তথ্য সামনে আসে। যদিও পরীক্ষা আয়োজনে কোনো জটিলতা দেখছে না আন্তঃশিক্ষা বোর্ড।

সংশ্লিষ্টরা বলেছেন, করোনা, বন্যার কারণে কয়েক দফা পিছিয়ে আগামী ১৫ সেপ্টেম্বর থেকে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা নেওয়ার জন্য সূচি প্রকাশ করা হয়েছে। এতে মাত্র ১২ দিনে অর্থাৎ ১৫ সেপ্টেম্বর শুরু হয়ে ১ অক্টোবর লিখিত পরীক্ষা শেষ করার কথা বলা হয়েছে। কিন্তু ১ অক্টোবর দুর্গাপূজার মহাষষ্ঠী পূজা। এদিন দেবীর বোধন, আমন্ত্রণ ও অধিবাস পালিত হবে। পূজা শুরুর দিনে উচ্চতর গণিতের পরীক্ষাসূচি প্রকাশ করায় দেশজুড়ে সনাতন সম্প্রদায়ের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার বলেন, বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে চিঠি দেওয়ার প্রস্তুতি নিচ্ছি।

ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, আগামী ১ অক্টোবর দুর্গাপূজার ষষ্ঠী পূজা অনুষ্ঠিত হবে। দুর্গা পূজার সরকারি ছুটি ৫ অক্টোবর অর্থাৎ দশমীর দিন। তাই ১ অক্টোবর পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে কোনো জটিলতা দেখছি না। পরীক্ষা পেছাতে হলে অনেক দেরি হয়। আর পরীক্ষাটা আগে হয়ে গেলে পূজার মূল আকর্ষণ দশমীর দিন তারা ফ্রি থাকবে।

জানা গেছে, আগামী ১ অক্টোবর থেকে আনুষ্ঠানিকতা শুরু হয়ে চলবে ৫ অক্টোবর পর্যন্ত। সরকারি ছুটির তালিকা অনুসারে, ৫ অক্টোবর অর্থাৎ দশমী পূজার দিন ছুটি। যদিও ২০২২ সালের মাধ্যমিক স্কুল ছুটির তালিকা অনুসারে ১ অক্টোবর থেকে ৮ অক্টোবর পর্যন্ত দেশের সরকারি বেসরকারি মাধ্যমিক স্কুল দুর্গাপূজা, ঈদে মিলাদুন্নবী, লক্ষ্মীপূজা ও প্রবারণা পূর্ণিমা উপলক্ষে ছুটি। এরই মধ্যে গত রোববার এসএসসি পরীক্ষার সূচি প্রকাশের পরেই সনাতন ধর্মাবলম্বী অভিভাবকরা উচ্চতর গণিত পরীক্ষার তারিখ নিয়ে আপত্তি তোলেন। এ পরীক্ষাটি একদিন এগিয়ে আনার দাবি জানাচ্ছেন তারা।

তাদের মতে, যেদিন চলতি বছরের দুর্গাপূজা শুরু হবে সেদিন অর্থাৎ ১ অক্টোবর এসএসসির উচ্চতর গণিত পরীক্ষা। সঙ্গত কারণে এই দিনের পরীক্ষাটি এক দিন এগিয়ে ৩০ সেপ্টেম্বরে নেওয়ার দাবি জানাচ্ছেন। কারণ পূজার শুরুর দিন উচ্চতর গণিত পরীক্ষা হওয়ায় শিক্ষার্থীদের পূজার আনন্দ ম্লান হয়ে যাবে।

এক দিন এগিয়ে ৩০ সেপ্টেম্বর (শুক্রবার) বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়ার দাবি জানিয়েছেন অভিভাবকরা। ইতোমধ্যে ১ অক্টোবরের উচ্চতর গণিত পরীক্ষা এক দিন এগিয়ে বা কয়েক দিন পেছানোর বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।