বৃহস্পতিবার, ৬ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯

সমালোচনার পর পুনরায় হচ্ছে বঙ্গবন্ধুর বায়োপিকের শুটিং

প্রকাশিতঃ ১৩ সেপ্টেম্বর ২০২২ | ৪:২৬ অপরাহ্ন


ঢাকা : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে ভারতের শ্যাম বেনেগাল তৈরি করছেন বায়োপিক। প্রথমে এর নাম ‘বঙ্গবন্ধু’ থাকলেও সেটি পরিবর্তন করে ‘মুজিব : দ্য মেকিং অব আ নেশন’ রাখা হয়েছে। করোনাসহ নানা কারণে ছবিটি বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে মুক্তি দেওয়া যায়নি।

এবার জানা গেল, ছবিটির কিছু কিছু জায়গায় পুনরায় শুটিং করা হচ্ছে। ভিজ্যুয়াল ইফেক্টস সম্পাদনায়ও নতুন একটি প্রতিষ্ঠান যুক্ত হয়েছে। যে প্রতিষ্ঠান এর আগে ভারতের বহুল আলোচিত সিনেমা ‘বাহুবলী’র সম্পাদনা করেছে। সিনেমাটির সহকারী নির্মাতা ও কাস্টিং ডিরেক্টর বাহাউদ্দিন খেলন এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, বায়োগ্রাফির ট্রেলার প্রকাশের পর অনেক ভুল-ত্রুটি ধরা পড়ে। সেগুলো আলোচনায় আসার পর আমরা বিশ্লেষণ করে দেখেছি, কিছুই বিষয়ে আরও সতর্ক হওয়া উচিত। খেলন গণমাধ্যমে আরও বলেন, ‘সিনেমাটিতে ভিএফক্সের দুর্বলতাই হচ্ছে সমালোচনার মূল জায়গা। তাই আগে যে ভিএফএক্স কোম্পানি ছিল, তাদের সঙ্গে ভারতের সবচেয়ে নামি ভিএফএক্স কোম্পানিকে যুক্ত করেছি। যারা এর আগে ‘বাহুবলী’ সিনেমার ভিএফএক্স করেছে। এখন দুই কোম্পানি মিলে যৌথভাবে ভিএফএক্সের কাজ করছে।’ ভিএফএক্সের কাজ শেষ হয়ে গেলে বায়োপিকটিতে আর কোনো দুর্বলতা থাকবে না বলে আশা করা হচ্ছে।

প্রসঙ্গত, কান চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্মের অংশ হিসেবে ভারতীয় প্যাভিলিয়নে গত ১৯ মে ‘মুজিব : দ্য মেকিং অব আ নেশন’ -এর ট্রেলার প্রকাশিত হয়। তারপর থেকেই সমালোচনা শুরু হয়। ট্রেলারে বঙ্গবন্ধু চরিত্রে আরিফিন শুভকে দেখে হতাশ হয়েছেন অনেকেই। প্রশ্ন ওঠে এ কোন বঙ্গবন্ধুকে দেখালেন ভারতীয় নির্মাতা শ্যাম বেনেগাল! ট্রেলারে ভিজ্যুয়াল ইফেক্টস, বঙ্গবন্ধুর মেকআপ-গেটআপ ইত্যাদি নিয়ে সমালোচনার ঝড় বইতে শুরু করে। যার পরিপ্রেক্ষিতে, নতুন করে ভিএফএক্সের দিকে মনোযোগ দেয় কর্তৃপক্ষ।

শুধু ভিএফএক্সেই নয়, সিনেমাটির বিভিন্ন দৃশ্য পুনরায় শুটিং করা হবে বলে জানানো হয়। এদিকে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছেন, এ বছরই বায়োপিকটি মুক্তি পাবে। তার আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেখবেন এবং তিনি চূড়ান্ত অনুমতি দিলে মুক্তি পাবে। সম্প্রতি এক সংবাদ সম্মেলনে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র শ্রী অরিন্দম বাগচি জানিয়েছেন, বায়োপিকটি আগামী ডিসেম্বরে মুক্তি পেতে পারে।

বায়োপিকে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করছেন অভিনেতা আরিফিন শুভ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া। এ ছাড়া তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ আহমেদ এবং বঙ্গবন্ধুর স্ত্রী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা অভিনয় করছেন। অন্যান্য চরিত্রে অভিনয় করছেন খায়রুল আলম সবুজ, দিলারা জামান, সায়েম সামাদ, শহীদুল আলম সাচ্চু, প্রার্থনা ফারদিন দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, সিয়াম আহমেদ, মিশা সওদাগর, এলিনা শাম্মী প্রমুখ।