বৃহস্পতিবার, ৬ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯

করোনায় একদিনে ৫ মৃত্যু, শনাক্তের হার ১১.৭৩ শতাংশ

প্রকাশিতঃ ২০ সেপ্টেম্বর ২০২২ | ৫:৩৪ অপরাহ্ন


ঢাকা : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে পাঁচজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ৩৪৫ জনে। একই সময়ে নতুন করে আরও ৬১৪ জনের দেহে প্রাণঘাতী এই ভাইরাস শনাক্ত হয়েছে।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশের ৮৮১টি করোনা পরীক্ষাগারে মোট চার হাজার ৮৩১টি নমুনা সংগ্রহ করা হয়। এরমধ্যে পরীক্ষা করা হয় মোট চার হাজার ৮২৫টি নমুনা। এতে আরও ৬০১ জনের দেহে প্রাণঘাতী করোনা শনাক্ত হয়েছে। ফলে দেশে বর্তমানে মোট করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ লাখ ১৮ হাজার ৮২৯ জনে।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার দাঁড়িয়েছে শতকরা ১১ দশমিক ৭৩ ভাগ। এ নিয়ে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৬১ ভাগ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ১৫ ভাগ। এছাড়া শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৫ ভাগ।
অধিদফতরের তথ্যমতে, একদিনে মৃত পাঁচজনের মধ্যে তিনজন পুরুষ এবং দুইজন নারী রয়েছেন। এছাড়া এখন পর্যন্ত করোনায় মৃতদের মধ্যে মোট ১৮ হাজার ৭৩১ জন পুরুষ (৬৩ দশমিক ৮৩ ভাগ) ও ১০ হাজার ৬১৪ জন নারী (৩৬ দশমিক ১৭ ভাগ) রয়েছেন।

এদিকে, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ২৮৩ জন। এ নিয়ে মোট সুস্থের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ লাখ ৬১ হাজার ২৬০ জনে।

২০১৯ এর ডিসেম্বরে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস সময়ের ব্যবধানে পৃথিবীজুড়ে মহামারিতে রূপ নেয়। বাংলাদেশে প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। এর ১০ দিনের মাথায় ওই বছরের ১৮ মার্চ দেশে করোনায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। এরমধ্যে গত বছরের ৫ ও ১০ আগস্ট দুদিন ভাইরাসটিতে আক্রান্ত হয়ে সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।