বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে পাকিস্তানের হার

প্রকাশিতঃ ২৮ জুন ২০১৭ | ১১:৪২ পূর্বাহ্ন

ঢাকা: আইসিসি নারী বিশ্বকাপে বৃষ্টি আইনে পাকিস্তানকে ১০৭ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে ইংল্যান্ড। টস হেরে ব্যাট করতে নেমে “শিভার ও নাইটের” জোড়া সেঞ্চুরিতে ৩৭৭ রানের পাহাড় গড়ে ইংলিশরা। জবাবে, ২৯ ওভার ২ বলে, ৩ উইকেট হারিয়ে পাকিস্তান ১০৭ রান তুললে, বৃষ্টির বাঁধায় বন্ধ হয়ে যায় খেলা।

আইসিসি নারী বিশ্বকাপের সর্বোচ্চ রান ৪১২। মুম্বাইয়ে ২০ বছর আগে ডেনমার্কের বিপক্ষে অস্ট্রেলিয়ার গড়া এই মহা রেকর্ডও কি লিস্টারে ভেঙে যাবে? এমন প্রশ্ন কারো মনে উঁকি দেয়নি, তা নিশ্চিত করে বলা কঠিন। তবে, শেষ পর্যন্ত এই রেকর্ড থেকেছে।

আসলে খুব একটা কাছেও পৌঁছতে পারেনি ইংল্যান্ড। কিন্তু, অক্ষুন্নই পাকিস্তানের বিপক্ষে ৩৭৭ রানের পাহাড় গড়ে নিজেদেরই পেরিয়ে গেছে ইংলিশ মেয়েরা। ১৯৯৭ সালে এই পাকিস্তানের বিপক্ষে ৩৭৬ রানের সংগ্রহটাই এতোদিন ছিলো তালিকার ২’এ।

যেটি টপকে যেতে দু’টি নামই যথেষ্ট ছিলো। নাটালি শিভার ও হিদার নাইট। ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন দু’জনই। অধিনায়ক নাইট ১০৬ ও শিভার করেন ১৩৭ রান। ৩য় উইকেট জুটিতে তারা যোগ করেন ২১৩ রান। যা নারী বিশ্বকাপের ইতিহাসে যৌথভাবে ৩য় সর্বোচ্চ।

অথচ দলীয় ৪২ রানে ২ উইকেট তুলে নিয়ে ভালোই শুরু করেছিলো পাক নারীরা। তবে, মাঝে মহাকাব্যিক পার্টনারশিপ আর লোয়ার অর্ডারে ওয়াটের ৪২ ও উইলসনের ৩৩ রানের ঝোড়ো ব্যাটিংয়ে কোচ মার্ক রবিনসনের কোষাগারে জমা পড়ে পাহাড় সমান সংগ্রহ। আসমাইভা ইকবাল ৩টি ও কাইনাত ইমতিয়াজ নেন ২ উইকেট।

বিশাল টার্গেট তাড়া করতে নেমে শুরুতেই পথহারা পাকিস্তান। দলীয় ২৬ রানেই নাহিদা খান ও জাভেরিয়া খানের উইকেট হারায় তারা।

আসমাইভা ইকবালকে সঙ্গে নিয়ে ৪১ রানের জুটিতে গুছিয়ে ওঠার চেষ্টা করেও ব্যর্থ হন আয়শা জাফর।

তবে, ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি তুলে নিতে ব্যর্থ হননি তিনি। ৩০তম ওভারে বৃষ্টির হানায় খেলা বন্ধ হবার আগে আয়শা ৫৬ ও নাইন আবিদি ২৩ রানে অপরাজিত থাকেন।

পরে আর ম্যাচ মাঠে না গড়ানোয় বৃথা যায় তাদের ৪০ রানের জুটি। ভারতের কাছে হারের পর দারুণ প্রত্যাবর্তন হলো ইংল্যান্ডের, আর টানা ২ ম্যাচ হেরে ব্যাকফুটে পাকিস্তান।