মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২, ৫ মাঘ ১৪২৮

কর্ণফুলি উপজেলা পরিষদ নির্বাচন : আওয়ামী লীগের প্রার্থী ফারুক চৌধুরী!

প্রকাশিতঃ শনিবার, জুলাই ১, ২০১৭, ১১:১৮ অপরাহ্ণ

মোর্শেদ নয়ন : চট্টগ্রামের নবগঠিত কর্ণফুলি উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনয়ন পেতে যাচ্ছেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মো. ফারুক চৌধুরী। একাধিক নির্ভরযোগ্য সূত্র একুশে পত্রিকার কাছে বিষয়টি নিশ্চিত করেছে।

দলীয় সূত্র জানায়, আওয়ামী লীগের প্রার্থী বাছাইয়ের জন্য বুধবার ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদের সাথে তার সার্সন রোডের বাসভবনে মনোনয়ন প্রত্যাশী ও তৃণমূল আওয়ামী লীগ নেতাদের নিয়ে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে তৃলমূল নেতারা প্রার্থী নির্ধারণের জন্য ভূমি প্রতিমন্ত্রীকে দায়িত্ব দেন। ভূমি প্রতিমন্ত্রী সবার মতামতের ভিত্তিতে মো. ফারুক চৌধুরী ও কর্ণফুলী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হায়দার আলী রনির প্রার্থী হিসেবে বিবেচনায় আনেন।

বৈঠকে আওয়ামী লীগের অন্য মনোনয়ন প্রত্যাশীদের মাঝে উপস্থিত ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার ইসলাম আহমদ, কর্ণফুলী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হায়দার আলী রনি, কর্ণফুলী উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি মোহাম্মদ আলী ও চরলক্ষ্যা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ আলী।

শনিবার রাত ৯ টার দিকে ফারুক চৌধুরীর মনোনয়নের বিষয়টি নিশ্চিত করেন কর্ণফুলি উপজেলা আওয়ামী লীগের দলীয় সূত্র।

জানতে চাইলে শনিবার রাতে স্থানীয় সাংসদ ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বিষয়টি স্বীকার না করলেও ফারুক চৌধুরীর বিষয়ে ইতিবাচক মনোভাব ব্যক্ত করেন।

যোগাযোগ করা হলে মো: ফারুক চৌধুরী একুশে পত্রিকাকে জানান, একটু আগেই মাননীয় ভুমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ ভাই-এর সাথে আমার টেলিফোনে কথা হয়েছে। তিনি আমার মনোনয়ন চূড়ান্ত হয়েছে বলে নিশ্চিত করেছেন। আমাকে মনোনয়ন দেয়ার জন্য জননেতা সাইফুজ্জামান চৌধুরী জাবেদসহ আওয়ামী লীগের তৃণমূল নেতা-কর্মীদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২০ আগস্ট উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হবে। উপজেলা হিসেবে যাত্রা শুরুর পর কর্ণফুলিতে এটি প্রথম ভোট।

নির্বাচন কমিশন সংশোধিত সময়সূচি অনুযায়ী, মনোনয়নপত্র জমা নেওয়া হবে ২৪ জুলাই পর্যন্ত। ২৬ জুলাই বাছাই হবে, ২ আগস্ট পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহার করা যাবে।

কর্ণফুলী উপজেলা পরিষদ নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার ছৈয়দ আবু ছাঈদ জানান, নবগঠিত কর্ণফুলী উপজেলায় মোট ভোটার ১ লাখ ৭ হাজার ৭শত ৯৯। এরমধ্যে পুরুষ ৫৩ হাজার ৫৯৯ এবং মহিলা ৫৪ হাজার ২০০। নতুন আইন অনুযায়ী দলীয় প্রতীকে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন অনুষ্টিত হবে।

২০১৬ সালের ৯ মে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার)-এর ১১২ তম সভার সিদ্ধান্ত অনুযায়ী সরকার চট্টগ্রামের পটিয়া উপজেলাধীন চরলক্ষ্যা, চরপাথরঘাটা, শিকলবাহা, জুলধা ও বড় উঠান ইউনিয়ন সমন্বয়ে কর্ণফুলী থানাকে উপজেলায় উন্নীতকরণের সিদ্ধান্ত গ্রহণ করে।

চলতি বছরের ২৯ এপ্রিল কর্ণফুলী উপজেলা পরিষদের আনুষ্ঠানিক দাপ্তরিক কার্যক্রম শুরু হয়।