মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২, ৫ মাঘ ১৪২৮

চন্দনাইশ পৌরসভার ৫৬ কোটি টাকার বাজেট ঘোষণা

প্রকাশিতঃ রবিবার, জুলাই ২, ২০১৭, ৯:০৮ অপরাহ্ণ


মো. নুরুল আলম, চট্টগ্রাম (চন্দনাইশ) : চন্দনাইশ পৌরসভার ২০১৭-২০১৮ অর্থ বৎসরের ৫৫ কোটি ৯২ লাখ ৬৫ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।

সোমবার বিকালে পৌরসভা মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে নতুন অর্থবছরের বাজেট ঘোষণা করেন পৌর মেয়র মাহবুবুল আলম খোকা। বাজেটে রাজস্ব খাতে ২ কোটি ৮২ লাখ ৬৫ হাজার টাকা, উন্নয়ন খাতে ৫৩ কোটি ১০ লক্ষ ৫ হাজার ৩শ’ ৫ টাকা ধরা হয়েছে। যা গত বছরের তুলনায় প্রায় এগার গুণ বেশি।

বাজেটে রাজস্ব খাতে সর্বোচ্চ ব্যয় ধরা হয়েছে মেয়র, কাউন্সিলর ও কর্মকর্তা-কর্মচারীদের বেতন ১ কোটি ২০ লাখ টাকা। উন্নয়ন খাতে সর্বোচ্চ ব্যয় ধরা হয়েছে অডিটোরিয়াম ও অবকাঠামো সংস্কার তথা রাস্তা-ঘাট মেরামত ৭ কোটি টাকা করে ১৪ কোটি টাকা, পানির লাইন স্থাপন বাবদ ১৫ কোটি টাকা ধরা হয়েছে।

সর্বোচ্চ আয় ধরা হয়েছে অডিটোরিয়াম নির্মাণ খাতে মঞ্জুর ৭ কোটি টাকা। তাছাড়া জলবায়ু তহবিল থেকে ১০ কোটি, জনস্বাস্থ্য প্রকৌশল থেকে ১৫ কোটি টাকা আয় দেখানো হয়েছে।

বাজেট বক্তৃতায় মেয়র মাহবুবুল আলম খোকা বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা, শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশের ভিশন-২০২১ বাস্তবায়নে আধুনিক পৌরসভা গঠনে এ বাজেট উপস্থাপন উপস্থাপন করা হয়েছে। স্থানীয় জনসাধারণের সুবিধার্থে পৌরকর কমানোর আশ্বাসের পাশাপাশি ব্যবসায়ী এবং বিত্তবানদের বকেয়া ১৬ লাখ টাকা কর আদায় করার অঙ্গীকার ব্যক্ত করেন মেয়র।

বাজেট আলোচনায় অংশ নেন অধ্যাপক মীর কাসেম, উপজেলা প্রকৌশলী দিদারুল ইসলাম, ডা. রবিউল ইসলাম, চন্দনাইশ প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট মো. দেলোয়ার হোসেন, প্রাক্তন প্রধান শিক্ষক আনোয়ার হোসেন, পিপিএস’র নির্বাহী পরিচালক নুরুল হক চৌধুরী, প্রধান শিক্ষক বিজয়ানন্দ বড়ুয়া, হাজী রমিজ আহমদ, পৌরসভার সচিব মো.সামশুদ্দীন, কাউন্সিলর মোজাম্মেল হক চৌধুরী, যুবলীগ নেতা সিরাজুল ইসলাম চৌধুরী প্রমুখ।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কাউন্সিলর আলহাজ্ব আবু তৈয়ব, খোরশেদুল আলম সবুজ, নাছির উদ্দিন, অজয় দত্ত, জান্নাতুল ফেরদৌস, খোরশেদা বেগম, হাসআরা বেগম প্রমুখ।