বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯

প্রাথমিকের মূল্যায়ন পদ্ধতি নিয়ে অপপ্রচার, বিভ্রান্ত না হতে বলল অধিদপ্তর

প্রকাশিতঃ ২১ নভেম্বর ২০২২ | ৭:৩০ অপরাহ্ন


ঢাকা : সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মূল্যায়ন পদ্ধতি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার ছড়িয়ে পড়েছে। এ বিষয়ে বিভ্রান্ত না হওয়ার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

আজ সোমবার অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যা ছড়ানো হচ্ছে, তা অসত্য ও অনভিপ্রেত। কথিত ওই অফিস আদেশ স্বাক্ষরবিহীন। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এ ধরনের কোনো অফিস আদেশ জারি করেনি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মাঠ পর্যায়ে এ বিষয়ে এখনো কোনো নির্দেশনা দেওয়া হয়নি। উপযুক্ত সময়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর হতে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হবে।

‘সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০২২ শিক্ষাবর্ষের বার্ষিক মূল্যায়ন পদ্ধতি’ বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম এবং বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় যে সংবাদ প্রকাশিত হচ্ছে সে ব্যাপারে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের দৃষ্টিগোচর হয়েছে। এ বিষয়ে মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সঙ্গে যোগাযোগ করলে অধিদপ্তর জানায়, এখন পর্যন্ত মাঠ পর্যায়ে উক্ত বিষয়ে কোনো নির্দেশনা প্রদান কর হয়নি।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় মনে করে, প্রাথমিক পর্যায়ের কোমলমতি শিশুদের সম্পর্কিত স্পর্শকাতর বিষয়ে এ ধরনের সংবাদ প্রকাশ অনাকাঙ্ক্ষিত ও অনভিপ্রেত। সংবাদ প্রকাশের পূর্বে প্রতিবেদক সংশ্লিষ্ট কর্মকর্তার সঙ্গে আলাপ করলেই প্রকৃত তথ্য জানতে পারতেন।

মন্ত্রণালয় আশা প্রকাশ করে, আগামীতে যে কোনো সংবাদ প্রকাশের আগে প্রতিবেদক সংশ্লিষ্ট শাখার সঙ্গে যোগাযোগ করবেন।