বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

যাকাত বোর্ডের সদস্য হলেন ইআবি উপাচার্য

প্রকাশিতঃ ১৫ নভেম্বর ২০২৩ | ১০:৩৯ অপরাহ্ন


চট্টগ্রাম : ইসলামিক ফাউন্ডেশনের অধীনে পরিচালিত যাকাত বোর্ডের সদস্য হিসাবে পুনরায় মনোনীত হয়েছেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুর রশীদ।

পুনর্গঠিত যাকাত বোর্ডের সদস্য মনোনীত হওয়ায় উপাচার্যকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীসহ অধিভুক্ত মাদ্রাসার শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরা।

এর আগে গত ৯ নভেম্বর ধর্ম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, যাকাত তহবিল ব্যবস্থাপনা আইন ২০২৩ এর ৪ (১) ধারা অনুযায়ী ১৩ সদস্য বিশিষ্ট যাকাত বোর্ড পুনর্গঠন করা হলো। যাকাত বোর্ডের সদস্যগণের মেয়াদকাল প্রজ্ঞাপন জারির তারিখ হতে আগামী ৩ বছর পর্যন্ত বলবৎ থাকবে বলে উল্লেখ করা হয়।

উল্লেখ্য, ইসলামের প্রচার-প্রসারের লক্ষ্যে বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৫ সালের ২২ মার্চ ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন। এরই ধারাবহিকতায় ১৯৮২ সালের ৫ জুন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের এক অধ্যাদেশ বলে ১৩ সদস্য বিশিষ্ট যাকাত ফান্ড গঠন করা হয়। যে ফান্ডের উদ্দেশ্য বিত্তবানদের কাছ থেকে সংগৃহীত অর্থ প্রতিটি জেলা যাকাত কমিটির মাধ্যমে সমাজের দরিদ্র ও অসহায়দের মাঝে পৌঁছে দেওয়া।