বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

ড্র করেও গ্রুপ চ্যাম্পিয়ন আর্জেন্টিনা

প্রকাশিতঃ ৩ ফেব্রুয়ারী ২০২৪ | ৪:০৫ অপরাহ্ন

খেলাধুলা ডেস্ক : লিওনেল মেসি ও আনহেল ডি মারিয়ারা খেলতে পারেন চলতি বছরের প্যারিস অলিম্পিকে। তার আগে আর্জেন্টিনাকে উত্তীর্ণ হতে হবে কনমেবল প্রাক-অলিম্পিক বাছাইয়ে। ইতোমধ্যে তারা বাছাইয়ের চূড়ান্ত পর্বেও উঠে গেছে। তবে গ্রুপপর্বের শেষ ম্যাচে তারা দ্বিগুণ লিড নেওয়ার পরও জিততে পারেনি। উরুগুয়ের সঙ্গে ৩-৩ গোলে ড্র নিয়ে ম্যাচ শেষ করেছে আর্জেন্টিনা অনূর্ধ্ব-২৩ দল। অবশ্য এরপরও আলবিসেলেস্তেরা গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে।

ভেনেজুয়েলার ডেলগ্যাডো স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের ১১ মিনিটেই আর্জেন্টাইনরা ২ গোলে এগিয়ে ছিল। অথচ শেষ পর্যন্ত উরুগুইয়ানদের কামব্যাকের গল্প দেখতে হলো তাদের। ড্র নিয়ে দু’দল পয়েন্ট ভাগাভাগি করেছে। আর্জেন্টিনা আগেই বাছাইয়ের চূড়ান্ত পর্বে ওঠায় তাদের জন্য ম্যাচটি ছিল আনুষ্ঠানিকতার, তবে ড্র করে ছিটকে গেছে উরুগুয়ে।

ম্যাচের বয়স যখন মাত্র ১০ মিনিট পেরিয়েছে, তখনই দু-দু’বার উরুগুয়ের জাল কাঁপায় আর্জেন্টিনা। ফলে তাদের সামনে জয়ের বড় সুযোগই ছিল। গোল দুটি করেন যথাক্রমে বালতাসার লুইস রদ্রিগেজ ও অ্যারন কুইরোস। সপ্তম ও একাদশ মিনিটে যা তরুণ দলটিকে আনন্দের উপলক্ষ্য এনে দেয়। মিনিট আটেক পরই তাদের সেই উদযাপনে দাড়ি টেনে দিয়ে ব্যবধান কমায় উরুগুয়ে। সেই গোলটি আসে লুসিয়ানো রদ্রিগেজের পা থেকে।

অবশ্য আর্জেন্টিনার ব্যবধান আরও বাড়িয়ে নিতে বেশি সময় লাগেনি। দারুণ এক গোলে ২৪ মিনিটেই স্কোর ৩-১ করেন ফ্রান্সিসকো অগাস্টিন গঞ্জালেস। প্রথমার্ধের আর গোল পায়নি আকাশী-সাদা জার্সিধারীরা। উল্টো একটি গোল হজম করতে হয়। লিয়েন্দ্রো ব্রে’র বাধা টপকে ৪১ মিনিটে ভলিতে উরুগুয়ের দ্বিতীয় গোলটি করেন চেজার আরাউহো।

দ্বিতীয়ার্ধে আরও এক গোল হয় আর্জেন্টিনার জালে। ৬১ মিনিটে সেই গোল দিয়ে উরুগুয়েকে সমতায় ফেরান মাতিয়াল অ্যাবেলদো। বাকি সময়ে আরও কেউ গোল না পাওয়ায় ড্র নিয়ে ম্যাচের শেষ বাঁশি বাজে। তবে হাভিয়ের মাসচেরানোর দল ইতোমধ্যে গ্রুপের শীর্ষস্থান অর্জন করেছে। ৪ ম্যাচ শেষে তাদের ৮ পয়েন্ট। অন্যদিকে, ৪ পয়েন্ট নিয়ে উরুগুয়ে অলিম্পিক দৌড় থেকে বাদ পড়েছে।

উল্লেখ্য, অলিম্পিক বাছাইয়ের নিয়ম অনুযায়ী— ‘এ’ ও ‘বি’ এই দুই গ্রুপ থেকে দুটি করে চারটি দল উঠবে বাছাইপর্বের চূড়ান্ত পর্বে। সেখান থেকে শীর্ষ দুটি দল সুযোগ পাবে ২০২৪ প্যারিস অলিম্পিকে। ‘এ’ গ্রুপের সেরা দুইয়ে থেকে চূড়ান্ত পর্বে পা রেখেছে ব্রাজিল ও ভেনেজুয়েলা। ‘বি’ গ্রুপ থেকে আর্জেন্টিনা ও প্যারাগুয়ে চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে।

বাছাইয়ের চূড়ান্ত পর্বে আগামী ৫ ফেব্রুয়ারি আর্জেন্টিনার প্রথম প্রতিপক্ষ ভেনেজুয়েলা। পরবর্তীতে ৮ ফেব্রুয়ারি প্যারাগুয়ে ও ১১ ফেব্রুয়ারি ব্রাজিলের বিপক্ষে নামবে আর্জেন্টিনা। অন্যদিকে, ব্রাজিল ৫ ফেব্রুয়ারি প্যারাগুয়ে ও ৮ ফেব্রুয়ারি ভেনেজুয়েলার মুখোমুখি হবে।