বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

জিআই সনদ পাচ্ছে টাঙ্গাইল শাড়িসহ ৬ পণ্য

প্রকাশিতঃ ৮ ফেব্রুয়ারী ২০২৪ | ১১:৪২ পূর্বাহ্ন

ঢাকা: টাঙ্গাইলের শাড়ি ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে সনদ পেতে যাচ্ছে। পাশাপাশি জিআই স্বীকৃতির নিবন্ধন পেতে যাচ্ছে আরও পাঁচ পণ্য। শিল্প মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) প্যাটেন্ট, শিল্প-নকশা ও ট্রেডমার্কস অধিদফতর (ডিপিডিটি) থেকে এ সংক্রান্ত গেজেট প্রকাশ করার কথা রয়েছে।

জানা গেছে, টাঙ্গাইলের শাড়ির এই বিতর্কের মধ্যেই টাঙ্গাইলের জেলা প্রশাসনের পক্ষ থেকে ডিপিডিটিতে এর জিআইয়ের জন্য আবেদন করা হয়েছে। সেটিই যাচাই-বাছাইয়ের পর পেতে যাচ্ছে জিআই নিবন্ধন।

শুধু টাঙ্গাইলের শাড়ি নয়, যশোরের খেজুর গুড়, গোপালগঞ্জের রসগোল্লা, নরসিংদীর কলা ও লটকন এবং রাজশাহীর মিষ্টি পানকেও জিআই স্বীকৃতি দিতে যাচ্ছে ডিপিডিটি। বৃহস্পতিবার একইসঙ্গে সবগুলো পণ্যের জিআই স্বীকৃতির গেজেট জারির কথা রয়েছে।

গত কয়েক বছরে বাংলাদেশের মোট ২১টি পণ্য জিআই হিসেবে নিবন্ধিত হয়েছে। আরও মোট ১৪টি পণ্যের জন্য নতুন করে আবেদন জমা পড়েছে। এ ছাড়া আবেদনের প্রক্রিয়ায় আছে আরও দুটি পণ্য।

বাংলাদেশের টাঙ্গাইল শাড়ি ভারতের জিআই পণ্য হিসাবে স্বীকৃতি পাওয়ার পর এ নিয়ে নতুন করে আলোচনা শুরু হয়। শিল্প মন্ত্রণালয় জানিয়েছে, এ পরিস্থিতিতে শিল্প সচিব দ্রুত পণ্যটির জিআই নিবন্ধন দিতে ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেন।