বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ক্যারিয়ারের শুরুতেই আইসিসির সেরা শামার

প্রকাশিতঃ ১৪ ফেব্রুয়ারী ২০২৪ | ১১:২৩ পূর্বাহ্ন

খেলাধুলা ডেস্ক : জানুয়ারি মাসে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজকে ঐতিহাসিক এক জয় এনে দিতে অবদান ছিল শামার জোসেফের। তাতে ২৭ বছর পর ‘অজিমাত’ এর রূপকার শামার জোসেফ জায়গা করে নিয়ে থাকে আইসিসির জানুয়ারি মাসের সেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকায়। তার সঙ্গে তালিকার অন্য দুই জন হলেন ইংল্যান্ডের শক্তিশালী টপ অর্ডারের আনসাং হিরো ওলি পোপ ও অস্ট্রেলিয়ান পেসার জশ হ্যাজলউড। আজ এই তালিকার চূড়ান্ত ক্রিকেটার হিসেবে এক বিজ্ঞপ্তিতে জোসেফের নাম ঘোষণা করেছে আইসিসি।

গায়ানার প্রত্যন্ত গ্রাম থেকে উঠে আসা ২৪ বছরের এ পেসারের অভিষেক হয় অস্ট্রেলিয়া সিরিজে। অভিষেকের প্রথম বলেই স্টিভেন স্মিথের উইকেট নিয়ে শুরু হয় তার ফেইরিটেল যাত্রা। ওই ইনিংসেই পাঁচ উইকেট শিকার করেন তিনি। দ্বিতীয় টেস্টে পায়ে ব্যাথানাশক ইনজেকশন নিয়ে বোলিং করতে নেমে বিধ্বংসী স্পেলে ৭ উইকেট নিয়ে উইন্ডিজকে এনে দেন অবিস্মরণীয় জয়।

তার বীরত্বে ধারাভাষ্য কক্ষে থাকা কিংবদন্তি ব্রায়ান লারা, কার্ল হুপাররা অশ্রুসিক্ত হয়ে যান। মাসসেরা হয়ে শামার বলেন, ‘এ পুরস্কার জিতে আমি অত্যন্ত আনন্দিত। বিশ্বমঞ্চে এমন স্বীকৃতি আমার জন্যে বিশেষ কিছু। আমার দলের সবার প্রতি আমি কৃতজ্ঞ। আমি একা হয়তো পুরস্কার গ্রহণ করবো কিন্তু এর দাবিদার আমাদের পুরো দল।’

জানুয়ারি মাসে নারীদের মাসসেরার খেতাব জিতেছেন আয়ারল্যান্ডের অ্যামি হান্টার। গতমাসে জিম্বাবুয়ের সঙ্গে টি-টোয়েন্টি সিরিজ জেতার পথে তার ব্যাটিং ইনিংসগুলোর সুবাদে এ স্বীকৃতি পান হান্টার। পেছনে ফেলেন অস্ট্রেলিয়ার বেথ মুনি ও অ্যালিসা হিলিকে।