বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

নিয়মিত গাজর খেলে ওজন কমে, ক্যানসারও থাকে দূরে

প্রকাশিতঃ ৮ এপ্রিল ২০২৪ | ১১:৩০ পূর্বাহ্ন


লাইফস্টাইল ডেস্ক : ফাস্টফুড খেয়ে খেয়ে আমাদের মধ্যে অনেকেরই এখন ওজন বাড়ছে। দেহে ফ্যাটের বহর বাড়ার সঙ্গে সঙ্গে ডায়াবেটিস, কোলেস্টেরল, প্রেশার থেকে শুরু করে একাধিক জটিল অসুখে আক্রান্তের সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে।

তাই এসব ভয়াল অসুখের ফাঁদ এড়িয়ে চলতে চাইলে যেনতেন প্রকারেণ ওজন কমাতে হবে। সেই কাজটি সেরে ফেলতে চাইলে সবার প্রথমে তেল সমৃদ্ধ যে কোনো খাবারের থেকে দূরত্ব বাড়িয়ে নিন। তার বদলে পাতে জায়গা করে দিন গাজরের মতো একটি উপকারী সবজিকে। তাতেই উপকার পাবেন হাতেনাতে।

এবার মনে প্রশ্ন আসতেই পারে, ঠিক কীভাবে ওজন কমাতে সাহায্য করে এই সবজি? চলুন জেনে নেওয়া যাক।

পানির ভাণ্ডার​

গাজরের প্রায় ৮৮ শতাংশ পানি। তাই নিয়মিত গাজর খেলে যে দেহে পানির ঘাটতি কিছুটা হলেও মিটে যাবে, তা বলাই বাহুল্য। দেহে পানির ঘাটতি পূরণ হলে বাড়বে বিপাকের হার। এমনকি পেটও দীর্ঘক্ষণ ভর্তি থাকবে। মূলত এই দুটি কারণেই গাজর খেলে কমবে ওজন।

শুধু তাই নয়, একটি গবেষণায় ইতোমধ্য়ে এই বিষয়টিও প্রমাণিত হয়েছে যে, নিয়মিত গাজর খেলে বডি মাস ইনডেক্স অনেকটাই কমে যায়। তাই সুস্থ থাকতে প্রতিদিনের পাতে গাজর রাখতেই হবে।

লো ক্যালোরি ফুড​

ওজনকে বশে রাখতে চাইলে এমন সব খাবার খেতে হবে যার ক্যালোরি ভ্যালু অনেকটাই কম। গাজর হলো এমনই একটি খাবার। তাই শরীরে জমে থাকা মেদ ঝেড়ে ফেলতে চাইলে আপনাকে নিয়মিত গাজর খেতেই হবে।

কীভাবে খাবেন?

এই সবজি খেয়ে উপকার পেতে চাইলে প্রতিদিনের স্যালাডে গাজর খান। এমনকি পাঁচমিশালি তরকারিতে গাজর মিশিয়েও খেতে পারেন। এই কাজটা করলে যেমন ওজন কমবে, ঠিক তেমনই আরও একাধিক উপকারও পাবেন। যেমন ধরুন–

ক্যানসার থাকবে দূরে​

ক্যানসার একটি প্রাণঘাতী অসুখ। তাই যেনতেন প্রকারেণ এই রোগ থেকে দূরত্ব বজায় রাখতে হবে। এই কাজে আপনাকে সাহায্য করতে পারে ক্যারোটিনয়েড সমৃদ্ধ গাজর।

গবেষণায় দেখা গেছে, এই উপাদানের গুণে পাকস্থলী, প্রোস্টেট, লাং এবং ব্রেস্ট ক্যানসার থেকে শুরু করে একাধিক ক্যানসারের ফাঁদ অনায়াসে এড়িয়ে চলা সম্ভব। তাই সুস্থ থাকতে প্রতিদিনের পাতে এই সবজিকে জায়গা করে দিতে ভুলবেন না যেন!

​বাড়বে ইমিউনিটি​

রোগ প্রতিরোধ ক্ষমতা চাঙ্গা থাকলে অনায়াসে জ্বর, সর্দি, কাশির মতো সমস্যাকে বাগে আনতে পারবেন। তাই এখন থেকেই ইমিউনিটি বাড়ানোর কাজে লেগে পড়ুন। এই কাজে সাফল্য পেতে পাতে রাখতেই হবে ভিটামিন সি এবং ভিটামিন এ সমৃদ্ধ গাজর।