বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

কৃষক কল্যাণের ফাইলে সই করে মোদির তৃতীয় মেয়াদের প্রধানমন্ত্রীত্ব শুরু

প্রকাশিতঃ ১০ জুন ২০২৪ | ২:১৮ অপরাহ্ন


আন্তর্জাতিক ডেস্ক : তৃতীয়বার ভারতে প্রধানমন্ত্রী পদে বসেছেন নরেন্দ্র মোদি। আজ সোমবার তার তৃতীয় দফার প্রধানমন্ত্রীত্বের প্রথম দিন। আর তৃতীয় দফায় প্রথম যে ফাইলে সই করেন মোদি, তা হল কৃষকদের কল্যাণমূলক প্রকল্প- ‘পিএম কিসান নিধি’।

সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, সোমবার সকালেই সাউথ ব্লকে প্রধানমন্ত্রীর দপ্তরে যান মোদি। এসময় তাকে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন তার মন্ত্রিসভার ৭২ সদস্য।

এ দিন অফিসে বসেই প্রথমে কৃষকদের জন্য উন্নয়নমূলক প্রকল্প ‘পিএম কিসান নিধি’ ফাইলে সই করেন মোদি।

ফাইলে সই করে মোদি বলেন, ‘আমাদের সরকার কৃষকদের কল্যাণে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ। সেই কারণেই দায়িত্ব গ্রহণের পর সবার প্রথম কৃষকদের কল্য়াণের উদ্দেশে ফাইলেই সই করা উচিত বলে মনে হয়েছে। আমরা কৃষিক্ষেত্র ও কৃষকদের জন্য আগামিদিনে আরও কাজ করতে চাই।”

এনডিটিভি বলছে, মোদির স্বাক্ষরের পরই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ‘পিএম কিসান নিধির’ ১৭ তম কিস্তি দেওয়া হবে। মোট ২০ হাজার কোটি রুপি ব্যয় হবে, এতে উপকৃত হবেন ৯ কোটি ৩০ লাখ কৃষক।

এদিকে সোমবার বিকালেই নতুন মন্ত্রিসভার প্রথম বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সেখানে মন্ত্রিত্ব বন্টন করা হতে পারে সদ্য শপথ গ্রহণ করা মন্ত্রীদের মধ্যে। পাশাপাশি মোদির ক্যাবিনেটের পক্ষ থেকে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে সংসদ অধিবেশন ডাকার আবেদনও জানানো হবে। এই অধিবেশনেই পূর্ণাঙ্গ বাজেট পেশ করা হতে পারে।

এরআগে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে টানা তৃতীয় মেয়াদের শপথ নেন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতা নরেন্দ্র মোদি। এদিন মোদি ছাড়াও তার নতুন মন্ত্রিসভার ৭২ সদস্যও শপথ নেন।

রবিবার স্থানীয় সময় সন্ধ্যায় ভারতের রাষ্ট্রপতি ভবনে এই শপথ অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ শ্রীলঙ্কা, মালদ্বীপ, ভুটান, নেপাল, মরিশাস এবং সেশেলসের শীর্ষ নেতারা ছাড়াও আট হাজারের বেশি বিশিষ্টজন।