শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮

বিশ্বমানের হাসপাতাল নির্মাণে বিএসএমএমইউ-হুন্দাই চুক্তি স্বাক্ষর

প্রকাশিতঃ বুধবার, জুন ৬, ২০১৮, ৬:২৩ অপরাহ্ণ

দক্ষিণ কোরিয়া : এক হাজার শয্যাবিশিষ্ট মাল্টি ডিসিপ্লিনারি সুপার স্পেশালাইজড হাসপাতাল নির্মাণে কোরিয়ার হুন্দাই ডেভেলপমেন্ট কোম্পানির সঙ্গে চুক্তি হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) আওতায় হাসপাতালটি নির্মাণ করা হবে।

মঙ্গলবার এক অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে প্রকল্প পরিচালক ও বিএসএমএমইউর সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. জুলফিকার রহমান খান এবং হুন্দাই ডেভেলপমেন্ট কোম্পানির পক্ষে জেনারেল ম্যানেজার জং চল সিন চুক্তিতে সই করেন।

অনুষ্ঠানে বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, ‘হাসপাতালটি চালু হলে দেশেই রোগীদের উন্নত ও আধুনিক স্বাস্থ্যসেবা প্রদান করা সম্ভব হবে। ’

বিএসএমএমইউর উত্তর দিকের ১২ বিঘা জমিতে এই হাসপাতাল নির্মাণ প্রকল্প ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে একনেকে অনুমোদন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।কোরিয়ার হুন্দাই ডেভেলপমেন্ট কোম্পনি (HDC) বাংলাদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভেতরে একটি ‘মাল্টি-ডিসিপ্লিনারি এন্ড সুপার স্পেশালাইজড’ হাসপাতাল নির্মাণের অর্ডার পেয়েছে।

থ্রিডি ডিজাইন অনুযায়ী খুব শীঘ্রই নির্মাণ কাজ শুরু হবে ৭০০শয্যা বিশিষ্ট এই হাসপাতালের। হাসপাতালটির নির্মাণ ব্যায় হবে আনুমানিক ৫০০কোটি টাকা।

একুশে/ওএফএইচ/এটি