শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

চবিকে জঙ্গীবাদমুক্ত রাখার প্রত্যয়

প্রকাশিতঃ ১ অগাস্ট ২০১৬ | ৯:০৫ অপরাহ্ন

CUচবি: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে (চবি) জঙ্গিবাদমুক্ত ক্যাম্পাস গড়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন সবাই। সোমবার ক্যাম্পাসে অনুষ্ঠিত মানববন্ধন ও র‌্যালিত্তোর এক সমাবেশে এ প্রত্যয় ঘোষণা করা হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে যাতে কোনভাবেই জঙ্গিদের ঠাঁই না হয় সে ব্যাপারে সবাইকে সজাগ থাকার আহবান জানান সমাবেশে আগত বক্তারা।

এর আগে সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে দীর্ঘ মানববন্ধন অনুষ্ঠিত হয়। প্রায় ৩ কিলোমিটার দীর্ঘ এ মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন অংশ নেন।

মানববন্ধন শেষে র‌্যালির মাধ্যমে বঙ্গবন্ধু চত্বরে এক সমাবেশের আয়োজন করা হয়।

সমাবেশে বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার (ভারপ্রাপ্ত) ড. কামরুল হুদার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন- বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপিকা ড. শিরীণ আক্তার।

সমাবেশে চবি উপাচার্য বলেন,’জঙ্গীরা বিধর্মী, কুলাঙ্কার, কাপুরুষ। জঙ্গিদের কোন ধর্ম থাকতে পারে না।’

তিনি বলেন, ‘বিপথগামী কিছু মানুষ ইসলামের নামে ধ্বংসাত্মক কাজ করছে। ইরাক, ফিলিস্তিন, সৌদি আরবে হামলাসহ মুসলিম দেশে হামলা করলেও ইসারাইলে কোন হামলা করছে না।’

জঙ্গিবাদকে প্রতিহতের ঘোষণা তিনি বলেন, আমরা শপথ নিতে চাই চবি পরিবারকে জঙ্গিবাদমুক্ত এবং এ ক্যাম্পাসকে পবিত্র রাখবো।

সমাবেশে অন্যান্যদের মাঝে আরো বক্তব্য রাখেন- ডিন কমিটির আহ্বায়ক প্রফেসর সেকান্দার চৌধুরী, শিক্ষক সমিতির সভাপতি ড. এ এফ এম আওরঙ্গজেব, সাধারণ সম্পাদক সুকান্ত ভট্টচার্য্য প্রভোস্ট কমিটির আহবায়ক প্রফেসর ড. সুলতান আহমেদ, চবি ছাত্রলীগের সভাপতি আলমগীর টিপু ও সাধারণ সম্পাদক ফজলে রাব্বী সুজন প্রমুখ।