বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

আজাদী পরিদর্শনে পিসিআইইউ’র সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা

প্রকাশিতঃ Friday, September 23, 2016, 1:42 am

14445562_1587489741557584_432445074_nনজিব চৌধুরী: স্বাধীন বাংলাদেশের প্রথম সংবাদপত্র দৈনিক আজাদী পত্রিকার কার্যালয় ও এর মালিকানাধীন কোহিনূর ইলেক্ট্রনিক প্রেস পরিদর্শন করেছে বেসরকারী পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (পিসিআইইউ) সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার সকাল ১১টার দিকে দৈনিক আজাদী কার্যালয়ে যান পিসিআইইউ’র শিক্ষার্থীরা। আজাদী কর্তৃপক্ষের আমন্ত্রণে প্রিন্টিং মিডিয়া তথা সংবাদপত্রের বিভিন্ন বিভাগের গুরুত্বপূর্ণ কার্যাবলি সম্পর্কে ব্যবহারিক জ্ঞান লাভের উদ্দেশ্যে সেখানে যান তারা।

শুরুতেই আজাদী’র ব্যবস্থাপনা সম্পাদক ওয়াহিদ মালেককে ফুলের তোড়া ও অন্যান্য উপহারসামগ্রী দিয়ে শুভেচ্ছা বিনিময় করেন সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান, শিক্ষক ও শিক্ষার্থীরা।

এসময় ওয়াহিদ মালেক শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, “আজাদী হচ্ছে বাংলাদেশের প্রথম দৈনিক সংবাদপত্র। গত ৫’ই সেপ্টেম্বর ৫৭ বছরে পদার্পণ করেছে চট্টগ্রামের ঐতিহ্যবাহী জনপ্রিয় দৈনিক আজাদী। ১৯৬০ সালে আমার দাদা ইঞ্জিনিয়ার আবদুল খালেকের সম্পাদনায় আজাদী’র পথচলা শুরু। স্বাধীনতার পরদিনই একমাত্র প্রকাশিত পত্রিকা হলো দৈনিক আজাদী। পত্রিকা প্রকাশের মাত্র দু’বছরের মাথায় আমার দাদার মৃত্যু হয়। তখন আমার বাবা এম এ মালেকের বয়স মাত্র একুশ বছর। তিনিই এই পত্রিকার হাল ধরেন। বর্তমানে তিনি এ পত্রিকার সম্পাদক। এখন আজাদী পরিবারে ১০৫ জন কর্মকর্তা, কর্মচারী ও সংবাদকর্মী কর্মরত রয়েছে। সময়ের সঙ্গে তাল মিলিয়ে নিজেকে বদলেছে বলে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে এই পত্রিকাটি।”

14459131_1587489738224251_349888166_nতিনি আরো বলেন, “ষাটের দশকের তুলনায় সংবাদপত্র শিল্প এখন অনেক পরিবর্তনশীল। বর্তমানে বিজ্ঞাপণের বাজারে তুমুল প্রতিযোগিতা বিদ্যমান। প্রতিদিন বাড়ছে পাঠকও। তাই জাতীয় দৈনিকের সাথে পাল্লা দিয়ে আঞ্চলিক দৈনিকগুলোকে টিকে থাকতে হচ্ছে। আনন্দের কথা হলো, দৈনিক আজাদী একটি লাভজনক প্রতিষ্ঠান। অন্যদিকে বলতেই হবে যে, দৈনিক আজাদী এখন পর্যন্ত সন্তোষজনক নিরপেক্ষতা ও বস্তুনিষ্ঠতার সাথে গণমুখী সংবাদ প্রচার করে যাচ্ছে।”

এরপর কোহিনূর ইলেক্ট্রনিক প্রেস পরিদর্শন শেষে আজাদী’র প্রধান কার্যালয়ে এসে টেকনিক্যাল ব্যবস্থাপক মঈনুল আলম বাদলের সহযোগিতায় ছাপাখানা থেকে শুরু করে কার্যালয়ের সব বিভাগ পরিদর্শন করেন আমন্ত্রিতরা। প্রথমে প্রিন্টিং প্রেস মেশিন পরিদর্শন এবং পরে শিক্ষার্থীদের প্রেস মেশিন সম্পর্কে ব্যবহারিক ধারণা দেন সংশ্লিষ্টরা। এরপর লেদার মেশিন, অ্যাপলের ম্যাকিন্টোশ কম্পিউটার, ডামি পেইজ ডিজাইন, পেপার কাটিং, সিটিপি ও স্ক্যানার মেশিন পরিদর্শন করে শিক্ষার্থীরা।

আজাদী কার্যালয় ও প্রেস পরিদর্শন করার মধ্য দিয়ে ব্যবহারিক জ্ঞান লাভের সুযোগ দিয়ে শিক্ষার্থীদের অনুপ্রাণিত করায় দৈনিক আজাদী পরিবার ও কর্তৃপক্ষকে কৃতজ্ঞতা জানিয়েছেন পিসিআইইউ’র সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান জুয়েল দাশ।